নিজের খেলা সবথেকে বিপজ্জনক ভারতীয় বোলার বাঁছলেন এবি ডি ভিলিয়ার্স

রবিচন্দ্রন অশ্বিন ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের ৫০০ তম টেস্ট উইকেট শিকার করলেন। তারপরেই এবিডি ভিলিয়ার্স জানিয়েছেন, "আমার ক্যারিয়ারে বিপজ্জনক বোলারদের মধ্যে অশ্বিন অন্যতম।"

বর্তমানে ভারত এবং ইংল্যান্ডের মধ্যে 5 ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হচ্ছে। এই সিরিজে এখনো পর্যন্ত তিনটি ম্যাচ খেলা হয়েছে। যেখানে টিম ইন্ডিয়া 2-1 এর ব্যবধানে সিরিজে এগিয়ে রয়েছে। সিরিজ চলাকালীন তৃতীয় ম্যাচে ভারতীয় বোলার রবিচন্দ্রন অশ্বিন ৫০০টি টেস্ট উইকেট শিকার করা দ্বিতীয় দ্রুততম ভারতীয় বোলার হলেন। এবং রেকর্ডের নিরিখে পৃথিবীর অন্যতম সেরা বোলারদের ক্লাবে নিজেকে অন্তর্ভুক্ত করেছেন। প্রশংসায় পঞ্চমুখ সাউথ আফ্রিকার কিংবদন্তি প্রাক্তন অধিনায়ক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

রবিচন্দ্রন অশ্বিনকে ভারতের অন্যান্য সেরা খেলোয়াড়দের মধ্যে একজন মনে করা হয়। অশ্বিন তার অসাধারণ বোলিংয়ের পাশাপাশি বহু ম্যাচ নিজের ব্যাটিং দক্ষতায় জিতিয়েছেন। আর এখন রাজকোট টেস্টে Zak Crawley কে আউট করে ৩৭ বছর বয়সী রবিচন্দ্রন অশ্বিন ক্যারিয়ারের ৫০০ তম উইকেট পাওয়া দ্বিতীয় ভারতীয় বোলার হলেন।

এবি ডি ভিলিয়ার্স তার YouTube চ্যানেলে জানিয়েছেন, “কি অসাধারণ অর্জন। আপনাকে আমার তরফ থেকে অভিনন্দন। আমার ক্যারিয়ারের সবথেকে বিপজ্জনক বোলারদের মধ্যে আপনি একজন। ব্যাটিং এবং বোলিংয়ে আপনি ভারতীয় ক্রিকেটের অমূল্য সম্পদ। তবে, অফ স্পিনার হিসেবে আপনার যতটা ক্রেডিট পাওয়া উচিত ছিল, আপনি ততটা পাননি।”

ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে কেবলমাত্র অনিল কুম্বলে 619 টি উইকেট নিয়ে এই রেকর্ডের শীর্ষ অবস্থান করছেন। দ্বিতীয় খেলোয়াড় হলেন রবিচন্দ্রন অশ্বিন। তবে, বিশ্ব টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই রেকর্ডের শীর্ষ অবস্থান করছে মুত্তিয়া মুরালিধরণ। এছাড়াও এই ক্লাবে রয়েছে শেন ওয়ার্ন, অনিল কুম্বলে, জেমস অ্যান্ডারসন, Glenn Mcgrath, স্টুয়ার্ট ব্রড, নাথান লিওন, কোর্টনি ওয়ালশ। যারা এর আগে দ্রুততম 500 টি উইকেট শিকার করেছেন।

রবিচন্দ্রন অশ্বিনের টেস্ট ক্যারিয়ার ২০১১ সালে শুরু হয়। তারপর থেকে তিনি তার ক্যারিয়ারে এখনো পর্যন্ত ৯৮ টেস্ট ম্যাচ খেলে ৫০১ টি উইকেট শিকার করেছেন। লোয়ার অর্ডার ব্যাটসম্যান হিসেবে তার দৌলতে বহু ম্যাচ জিতেছে ভারতীয় দল। টেস্ট ক্যারিয়ারে তার মোট রান ৩৩০৮। টেস্ট ফরম্যাটের পাশাপাশি তিনি তার ক্রিকেট ক্যারিয়ারে এখনো পর্যন্ত ১১৬ টি ওডিআই এবং ৬৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে যথাক্রমে তিনি 156টি এবং 72টি উইকেট শিকার করেছেন। ফলে তার ক্যারিয়ার পরিসংখ্যান যে যথেষ্ট চিত্তাকর্ষক, তা আর বলার অপেক্ষা রাখেনা।