ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ এবার যোগ দিলেন ভারতীয় হকি দলের সাথে, লক্ষ্য এশিয়া চ্যাম্পিয়ন

ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে কাজ করা মানসিক কন্ডিশনিং কোচ প্যাডি আপটন (Paddy Upton) এখন এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি এবং এশিয়ান গেমসের (Asian Games) আগে ভারতীয় পুরুষ হকি দলের ( India Men’s Hockey Team) হয়ে কাজ করবেন। দক্ষিণ আফ্রিকার আপটন শনিবার থেকে বেঙ্গালুরুর স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (Sports Authority Of India) সেন্টারে চলমান জাতীয় কোচিং ক্যাম্পে তিন মরসুমের মানসিক কন্ডিশনিং সেশন পরিচালনা করবেন। প্যাটি ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের সময় ভারতীয় সাপোর্ট স্টাফের অংশ ছিলেন।

“হকি ইন্ডিয়া এবং ভারতীয় পুরুষ হকি দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি। আমি সাম্প্রতিক বছরগুলিতে ভারতীয় হকির বৃদ্ধি দেখেছি এবং আমি মনস্তাত্ত্বিক দিক থেকে তাদের সহায়তা করে দলের সাফল্যে অবদান রাখতে চাই। আমরা আমাদের সেরাটা দেওয়ার জন্য একসাথে কাজ করব।” বলেন প্যাডি আপটন।

২০১১ সালে ভারত যখন ২৮ বছর পর ওয়ানডে বিশ্বকাপ (2011 World Cup) জিতেছিল তখন কোচ গ্যারি ক্রিস্টানের (Gary Kristen), সাপোর্ট স্টাফের অবিচ্ছেদ্য অংশ ছিলেন আপটন। ৫৪ বছর বয়সী আপটন, যিনি বিভিন্ন খেলায় কাজ করেছেন, প্রথমবারের মতো টেস্ট র‌্যাংঙ্কিংয়ের শীর্ষে পৌঁছানোর সময় ভারতীয় টেস্ট দলের সাথে ছিলেন। আপটন দক্ষিণ আফ্রিকা দলের অংশ ছিলেন যখন তারা তিনটি ফর্ম্যাটেই এক নম্বরে ছিল।

তিনি দক্ষিণ আফ্রিকার পুরুষ হকি দল, ইন্ডিয়ান সুপার লিগ এফসি গোয়া এবং এফসি হায়দ্রাবাদ দল, ইংল্যান্ড পুরুষ রাগবি দল এবং আরও অনেক দলের সাথে কাজ করেছেন। হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তির্কি বলেছেন, ”হকি ইন্ডিয়া নিশ্চিত করতে চায় যে ভারতীয় দলের প্রস্তুতিতে কোনও প্রকার ত্রুটি না থাকে। বিশেষ করে এশিয়ান গেমসের জন্য, যেখান থেকে অলিম্পিক যোগ্যতা অর্জনের পথ তৈরি হয়।”