Neeraj Chopra: চোট কাটিয়ে মাঠে ফিরছেন ভারতের গোল্ডেন বয় নিরাজ চোপড়া, এই লীগে হবে প্রত্যাবর্তন

বিশ্বের এক নম্বর জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া (Neeraj Chopra), যিনি পেশীর চোট থেকে বর্তমানে সেরে উঠছেন, আগামী ৩০ জুন লুসানে ওয়ান্ডা ডায়মন্ড লিগের (Wanda Diomond League) ষষ্ঠ সংস্করণে তার মাঠে ফিরে আসার সম্ভাবনা রয়েছে। বর্তমান অলিম্পিক চ্যাম্পিয়ন (Olympic Champion) চোপড়া এখনও আনুষ্ঠানিকভাবে এটি নিশ্চিত করেননি, তবে প্রতিযোগিতার অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ভারতীয় অ্যাথলিটকে এই মাসের শেষের দিকের এই ইভেন্টে অংশ নিতে দেখা যাবে।

জ্যাভলিন থ্রোতে ভারতীয় অলিম্পিক চ্যাম্পিয়ন নীরজ চোপড়াকে চ্যালেঞ্জ করবেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেচ (Jakub Wadlech) এবং জার্মানির জুলিয়ান ওয়েবার (Julian Weber)। চোপড়া গত মাসে টুইটারে ঘোষণা করেছিলেন যে প্রশিক্ষণের সময় তিনি পেশীতে স্ট্রেন অনুভব করেছিলেন এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে তিনি ৪ জুন নেদারল্যান্ডসে এফবিকে গেমস (FBK Games) এবং ১৩ জুন ফিনল্যান্ডে পাভো নুরমি মিট (Paavo Nurmi Meet)থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছিলেন।

ভুবনেশ্বরে চলমান জাতীয় আন্তঃরাজ্য সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও (Inter State Senior Athlete Championship) অংশ নিচ্ছেন না ২৫ বছর বয়সী এই ক্রীড়াবিদ। চোপড়ার ২৭ জুন চেক প্রজাতন্ত্রে গোল্ডেন স্পাইক অস্ট্রাভা টুর্নামেন্টে অংশ নেওয়ার কথা থাকলেও এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা করেননি।

গত ৫ মে ৮৮.৬৭ মিটার থ্রোতে দোহা ডায়মন্ড লিগের (Diomond League) শিরোপা জিতে মরসুম শুরু করেছিলেন এই তারকা অ্যাথলিট। চলতি বছরের ১৯ থেকে ২৭ আগস্ট হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপ, ডায়মন্ড লিগ ফাইনাল ও এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।