‘আপনারা তরুনদের রোলমডেল’ পান মশলার অ্যাড করা ক্রিকেটারদের প্রতি‌ ক্ষোভ উগরে দিলেন গম্ভীর

দুই প্রাক্তন কিংবদন্তী ব্যাটসম্যান সুনীল গাভাস্কার (Sunil Gavaskar) এবং বীরেন্দ্র সেহবাগ (Virender Sehwag) বর্তমানে পান মশলার বিজ্ঞাপনের সাথে যুক্ত। আইপিএল চলাকালীন বিভিন্ন সময়ে তাদের বিজ্ঞাপন খুব ভাইরাল হয়েছিল। এ ছাড়া ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অধিনায়ক কপিল দেবকেও (Kapil Dev) পান মশলার বিজ্ঞাপনে দেখা যায়। এবার তাদের সমালোচনা করেছেন ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। একসময় সেহবাগের সঙ্গে ভারতীয় দলের হয়ে ইনিংস শুরু করতেন গম্ভীরও।

গৌতম গম্ভীর এটা লজ্জাজনক বলে অভিহিত করেছেন, যে ক্রিকেটাররা (নাম না নিয়ে) পান মশলার বিজ্ঞাপন দিচ্ছেন। নিউজ ১৮-কে দেওয়া এক সাক্ষাতকারে ক্রিকেটারদের পান মশলার বিজ্ঞাপন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে গম্ভীর বলেন, “এটি ঘৃণ্য এবং হতাশাজনক। আমি শুধু দুটি কথা বলতে চাই। আমি আমার জীবনে কখনও ভাবিনি যে কোনও খেলোয়াড় পান মশলার বিজ্ঞাপনের সাথে যুক্ত হবে। আমি একই কথা বারবার বলছি এবং বলতে থাকব যে আপনি আপনার রোল মডেলদের বুদ্ধিমানের সাথে বাছুন। নাম গুরুত্বপূর্ণ নয়, কাজটাই গুরুত্বপূর্ণ।”

গম্ভীর আরও বলেন- “তুমি যেই হও না কেন, তুমি তোমার নামেই পরিচিত নও। তুমি তোমার কাজের দ্বারা পরিচিত। আপনাকে লক্ষ লক্ষ তরুণ দেখছে। অর্থ থাকা এত গুরুত্বপূর্ণ নয় যে আপনি একটি পান মশলা বিজ্ঞাপন করছেন। অর্থ উপার্জন করার আরও অনেক উপায় আছে। অল্প কিছু টাকা ছেড়ে দিন কারণ আপনি অনেক তরুণের রোল মডেল। তাই কিছু কিছু জিনিস ছেড়ে দেওয়ার সাহস থাকা উচিত।”

২০১৮ সালের আইপিএলের মাঝামাঝি সময়ে দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান গৌতম গম্ভীর। ফ্র্যাঞ্চাইজি থেকে ওই মরসুমের বেতন নেননি তিনি। “২০১৮ সালে যখন আমি দিল্লি ক্যাপিটালসের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াই, তখন আমি ৩ কোটি টাকা ছেড়ে দিয়েছিলাম। আমি সেই ৩ কোটি টাকা নিতে পারতাম। কিন্তু আমি সবসময় বিশ্বাস করি যে আমার যা প্রাপ্য তাই আমার পাওয়া উচিত। যা আমার প্রাপ্য নয় তা আমি নেব না।”