সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ইডেনে ও ওয়ানখেড়েতে, কিন্তু ভারত উঠলে কোন মাঠে খেলবে? জানুন

আইসিসি একদিনের বিশ্বকাপ (ODI World Cup) শুরু হতে আরও কিছুদিন বাকি থাকলেও ইতিমধ্যেই ক্রিকেট উৎসবের আনন্দে মেতে উঠেছেন ভক্তরা। এই প্রথম ভারত (India) এত বড়ো টুর্নামেন্ট একা আয়োজন করতে চলেছে। দীর্ঘ অপেক্ষার পর ২৭ জুন মুম্বাইয়ে বিশ্বকাপের সময় সূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। তবে এর আগেই বিভিন্ন সূত্র অনুযায়ী জানা গেছে বিশ্বকাপের সেমিফাইনাল ইডেন গার্ডেন্স এবং ওয়াংখেড়ে স্টেডিয়ামে আয়োজন করা হতে চলেছে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium) ২০১১ সালের ফাইনালে ভারত শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় বারের মতো এক দিনের বিশ্বকাপের শিরোপা জেতে। কপিল দেবের (Kapil Dev) পর মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) একটি বিশাল ছয় মেরে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটান। এই বছর ভারতের মাটিতে বিশ্বকাপ হওয়ায় রোহিত শর্মাদের (Rohit Sharma) সামনে বিশ্ব সেরা হওয়ার বিশাল সুযোগ রয়েছে।

সূত্র অনুযায়ী ভারত যদি সেমিফাইনালে ওঠে তাহলে সেই গুরুত্বপূর্ণ খেলাটি ইডেন গার্ডেন্সে (Eden Gardens) না হয়ে ওয়াংখেড়েতে আয়োজন করা হবে। তবে যদি ভারতের বিপক্ষে পাকিস্তান থাকে তাহলে ম্যাচটি ইডেনে আয়োজন করা হবে। এর ফলে হয়তো কলকাতাবাসীদের সেমিফাইনালকে ভারতকে দেখা হবেনা আর নয়তো সবচেয়ে হাই ভোল্টেজ ভারত পাকিস্তান (India vs Pakistan) ম্যাচ দেখার ভাগ্য হতে পারে। অন্যদিকে বিশ্বকাপের ফাইনাল গুজরাটে নরেন্দ্র মোদি‌ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

এছাড়া বিশ্বকাপের বাকি ম্যাচগুলো আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কলকাতা, লক্ষ্ণৌ, মুম্বাই, পুনে এবং তিরুবনন্তপুরম শহরে আয়োজন করা হবে। বিশ্বকাপের মূল পর্বে ১০ দলের মধ্যে ৮ দল এখনই নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে। আর বাকি দলগুলো মূল পর্বে প্রবেশ করার জন্য জিম্বাবুয়েতে বিশ্বকাপ কোয়ালিফায়র টুর্নামেন্ট খেলছে।