ভারতীয় দলে নতুন নির্বাচক হওয়ার দৌড়ে তিনটি বড়ো নাম, একজন তো আগেও ছিলেন প্রধান নির্বাচক

জাতীয় ক্রিকেট দল নির্বাচনের ক্ষেত্রে বর্তমান সময়ে বারবার প্রশ্নের মুখে পড়েছে ভারতের ক্রিকেট নির্বাচক কমিটি। ভারতের প্রধান নির্বাচক পদটি থেকে চেতন শর্মা (Chetan Sharma) সরে যাওয়ায় ফেব্রুয়ারি থেকে খালি ছিলো। এবার বিসিসিআই (BCCI) এই পদের জন্য দীর্ঘমেয়াদী কোনো বিশেষজ্ঞ ক্রিকেটারকে বাছাই করতে চাইছেন। এই পদের জন্য তালিকায় এগিয়ে আছেন ভারতের প্রাক্তন বোলার অজিত আগারকার (Ajit Agarkar)। এছাড়াও ভারতের প্রধান নির্বাচক পদের জন্য দিলীপ ভেঙ্গসরকার (Dilip Vengsarkar) ও রবি শাস্ত্রীর (Ravi Shastri) নাম উঠে আসছে।

অজিত আগরকার যদি প্রধান নির্বাচক পদে আসেন তাহলে পশ্চিমাঞ্চল থেকে দুজনকে নির্বাচন কমিটিতে দেখা যাবে। ইতিমধ্যে দীর্ঘদিন ধরে পশ্চিমাঞ্চল থেকে নির্বাচন কমিটিতে আছেন সলিল আনকোলা (Salil Ankola)। অজিত আগরকার ভারতের হয়ে এখনো পর্যন্ত ২৬ টি টেস্ট, ১৯১ টি একদিনের ম্যাচ ও ৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

২০১৭‌ সালে থেকে রবি শাস্ত্রী দীর্ঘদিন ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব সামলেছেন। এখন গুরুত্বপূর্ণ ম্যাচে তাকে ধারাভাষ্যকার হিসাবে পরিচালনা করতে দেখা যায়। রবি শাস্ত্রী ভারতের হয়ে ৮০ টি টেস্ট ম্যাচ সহ খেলেছেন ১৫০ টি একদিনের ম্যাচ। দিলীপ ভেঙ্গসরকার হলেন ভারতীয় দলের প্রাক্তন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। চেতন শর্মার আগে তিনি ছিলেন ভারতীয় দলের প্রধান নির্বাচক। অবসর নেওয়ার পর তিনি দীর্ঘদিন মুম্বাই ক্রিকেট এসোসিয়েশনের সহ-সভাপতি পদেও ছিলেন। তার নির্বাচক থাকাকালীন ভারতীয় দল প্রতিটি ফরম্যাটে অনেক উন্নতি করেছিল।

অন্যদিকে (BCCI) ভারতীয় মহিলা দলের প্রধান কোচের পদের জন্য কিছু নাম বাছাই করেছে যার মধ্যে উল্লেখযোগ্য হলেন অমল মুজুমদার (Amol Muzumdar) এবং তুষার আরোথে (Tushar Arothe)। ৩০ জুন মহিলা ক্রিকেট দলের প্রধান কোচের জন্য ইন্টারভিউ নেওয়া হবে। তুষার আরোথে এর আগেও ভারতীয় মহিলা দলের কোচ হিসাবে দায়িত্ব সামলে ছিলেন। অমল মুজুমদার বর্তমানে‌ আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে কাজ করছেন এবং তিনি দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের সঙ্গেও যুক্ত ছিলেন।