ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্য সুখবর,‌ SAFF চ্যাম্পিয়নশিপের পর একটি নতুন টুর্নামেন্টে অংশ নেবে ভারত

সাফ চ্যাম্পিয়নশিপের (SAFF Championship) পরে থাইল্যান্ডে (Thailand) একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে দেখা যাবে সুনীল ছেত্রীদের (Sunil Chhetri)৷ আজ তথা শনিবার বিকালে সর্বভারতীয় সংস্থার পক্ষ্য থেকে জানানো হল, ৪৯ তম কিংস কাপে (King’s Cup) অংশগ্রহণ করবে ভারতীয় ফুটবল দল (Indian Football Team)। ৭-১০ সেপ্টেম্বর পর্যন্ত থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট।

এই টুর্নামেন্টটি খেলা হবে চারটি দেশের মধ্যে। ভারত ছাড়া আরও তিনটি দেশের মধ্যে রয়েছে আয়োজক দেশ থাইল্যান্ড, এছাড়া বাকিদুটি দেশ হল ইরাক ও লেবানন। নক আউট ফরম্যাটে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। ৭ ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সেমি ফাইনাল এবং ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে তৃতীয়স্থান নির্ণায়ক ম্যাচ এবং ফাইনাল ম্যাচ। তবে কোন দেশের সাথে কোন দেশের ম্যাচ পড়বে এবং কোন শহরে খেলা হবে, তা এখনো জানানো হয়নি। পরে থাইল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের দ্বারা বিষয়টি নিশ্চিত করা হবে।

২০১৯ সালে শেষবার এই কিংস কাপে অংশগ্রহণ করেছিল ভারতীয় ফুটবল দল। সেখানে ভারত তৃতীয় স্থানে ছিল। সেমি ফাইনালে কুরাকাওরের কাছে ১-৩ গোলে হার স্বীকার করতে হয়েছিল ভারতকে। তবে সেবার থাইল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতেছিল ভারত।

রবিবার ইন্টার কন্টিনেন্টাল কাপের (Inter Continental Cup) ফাইনাল ম্যাচে লেবাননের মুখোমুখি হবে ভারত। গ্রুপ পর্বের শেষ ম্যাচে লেবাননের বিরুদ্ধে গোলশূন্য অবস্থায় ড্র করেছে ভারত। তবে খুশি নন ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ (Igor Stimac)। তার দাবী, ভারত যেভাবে সেইম্যাচে খেলেছে ভারতের জেতা উচিত ছিল। ওই ম্যাচের শুরুতেই এবং শেষের দিকে ২ টি সুযোগ হাতছাড়া করে ভারত, নাহলে অনায়াসেই লেবাননের বিরুদ্ধে জয়লাভ করত।