ভারতীয় ফুটবলের জন্য আবার এগিয়ে এলো উড়িষ্যা সরকার, ট্রফি জেতাই বড় অঙ্কের পুরস্কার ভারতীয় দলকে

গতকাল ইন্টারকন্টিনেন্টাল কাপের (InterContinental Cup) ফাইনালে লেবাননকে ২-০ গোলে হারিয়ে জয় পেয়েছে ভারত। এই নিয়ে দ্বিতীয়বারের মতো এই ট্রফি নিজেদের নখদর্পণে করে ভারতীয় ফুটবল দল (Indian Football Team)। ট্রফি জিততেই আনন্দে আত্মহারা হয়ে পড়তে দেখা যায় তাদের। এই জয়ের সাথে ফিফা র‍্যাঙ্কিংয়ে ৯৮ নম্বর স্থানে উঠে এসেছে ভারত।

২০২৬ ফিফা বিশ্বকাপের (Fifa World Cup 2026) যোগ্যতা অর্জনের ক্ষেত্রে কিছুটা সুবিধা পাবে ভারত। নিয়ম অনুযায়ী ভারতীয় দল এবার পট 2 তে জায়গা পাবে। তবে এছাড়াও আরও একটি সুসংবাদ এসেছে ভারতীয় ফুটবলে। ইন্টারকন্টিনেন্টাল কাপ জিততেই ভারতীয় দলকে পুরষ্কার স্বরুপ ১ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (Naveen Patnaik)।

গ্রুপ পর্বের ম্যাচে গোল শূন্য অবস্থায় লেবাননের বিপক্ষে ড্র হলেও, গতকাল সুনীল ছেত্রী (Sunil Chhetri) ও লালিয়ানজুয়ালা চাঙ্গতের (Lallianzuala Chhangte) কেরামতিতে ২-০ গোলে লেবাননকে হারিয়ে দেয় ভারত। প্রথমার্ধে ভারত বেশ কয়েকটি সুযোগ তৈরী করলেও, বারবার অসফল থেকে যায়। প্রথমার্ধে বিনা গোলে শেষ হয় দুই দলের খেলা।

কিন্তু প্রথমার্ধের সব ভুল শুধরে মাঠে নামতে দেখা যায় ভারতকে। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতেই ৪৬ মিনিটের মাথায় খাতা খোলে ভারত। প্রথম গোলটি করে দলকে এগিয়ে দেন সুনীল ছেত্রী। এরপরেও কিছুটা চিন্তায় দেখায় ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচকে (Igor Stimac)। আস্তে আস্তে লেবাননের উপর আক্রমণ শিখরে পৌঁছায়। আবার কিছুক্ষণ পর ৬৬ মিনিটের মাথায় আসে আরও একটি গোল। এবার চাঙ্গতের শটে খুঁজে নেয় গোলের ঠিকানা। এই গোলের সাথে সাথে ২০১৮ সালের পর আবারও ইন্টারকন্টিনেন্টাল কাপ নিজেদের নাম করেছে ভারত।