শুধু আর্জেন্টিনা নয়, অতীতে আরো দুই বিশ্বসেরা দেশের সাথে ম্যাচ খেলার সুযোগ হাতছাড়া করেছে ভারত

ভারতীয় স্পোর্টসে ক্রিকেটের‌ অগ্ৰগতি চোখে পড়লেও ফুটবলের পরিকাঠামো এখনও সেইভাবে উন্নত হয়নি। বর্তমান ফুটবলে বিশ্বে চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনার (Argentina) সঙ্গে ভারতের (India) ফ্রেন্ডলি ম্যাচ খেলার সুযোগ এলেও ভারতীয় ফুটবল ফেডারেশন সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। এর আগেও পৃথিবীর অন্যতম ফুটবল দলগুলি ভারতের সঙ্গে ফ্রেন্ডলি ম্যাচ খেলার জন্য ইচ্ছে প্রকাশ করেছিলো কিন্তু ভারতীয় ফুটবল দল খারাপ পরিকাঠামোর কারণে খেলতে পারিনি।

ব্রাজিলের (Brazil) পর ফুটবল বিশ্বকাপের অন্যতম সফল দল ইতালি (Italy)। তারা এখনও পর্যন্ত ৪ বার ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৫০ সালের ফুটবল বিশ্বকাপে ভারতীয় ফুটবল দল সুযোগ পায়। কিন্তু সদ্য স্বাধীনতা প্রাপ্ত ভারতবর্ষের সরকারের উদাসীনতায় ভারতের বিশ্বকাপ ফুটবল খেলা সম্ভব হয়নি। ঠিক সেই বছর ইতালি ভারতের সঙ্গে ফ্রেন্ডলি ম্যাচ খেলার প্রস্তাব দেয়। কিন্তু খারাপ পরিকাঠামো ও আর্থিক সমস্যার কারণে সেই ম্যাচ শেষ পর্যন্ত অনুষ্ঠিত হয়নি।

২০০৬ সালে পৃথিবীর অন্যতম সফল ফুটবল দল ব্রাজিল ভারতের সাথে ফ্রেন্ডলি ম্যাচ খেলার জন্য ইচ্ছা প্রকাশ করেছিলো। কিন্তু সেই সময় তারিখের কিছু সমস্যা এবং আর্থিক সমস্যা হওয়ার জন্য এআইএফএফ (AIFF) প্রস্তাবটি প্রত্যাখ্যান করে। এবার সম্প্রতি আর্জেন্টিনা ভারতের সাথে ম্যাচ খেলার জন্য প্রস্তাব দেয়। তবে ভারতীয় ফুটবলের আর্থিক সমস্যা থাকার কারণে এই ম্যাচটিও খেলা সম্ভব হচ্ছে না।

এই বিষয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) সভাপতি সাঝি প্রভাকরণ (Shaji Prabhakaran) বলেন- ” আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন ভারতের সাথে একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলার জন্য প্রস্তাব দিয়েছিল। কিন্তু অল্প সময়ের মধ্যে তাদের হোস্ট করার মতো অত বড়ো অঙ্কের টাকা আমাদের কাছে ছিল না।”