World Cup Qualifiers: জিম্বাবুয়েতে নতুন সূর্যোদয়, বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজের স্বপ্ন ভাঙলো রাজার দল

আজ ওয়ানডে বিশ্বকাপের কোয়ালিফায়ারে দুটি ম্যাচে মুখোমুখি হয়েছিল জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ (Zimbabwe vs West Indies) এবং নেপাল ও নেদারল্যান্ড (Nepal vs Netherlands)। প্রতিদিনের মতো আজকে ও দুটি হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার জন্য অপেক্ষা করেছিল ভক্তরা।

নেপাল বনাম নেদারল্যান্ড

আজ সুপার সিক্সের দৌড়ে টিকে থাকার জন্য জয় অত্যন্ত জরুরী ছিল নেপালের জন্য। তারা প্রথম ব্যাট করতে নামলে আজও প্রথম দিকেই ধাক্কা খায়। মাত্র ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে ফেলো তারা। দলের কোনো প্লেয়ারই বড় ইনিংস খেলতে সক্ষম হয়নি। নেদারল্যান্ডের বোলিং এর সামনে মাত্র ১৬৭ রান করতে সক্ষম হয় নেপাল। নেদারল্যান্ডের হয়ে চারটি উইকেট নেন লোগান ভ্যান বিক (Logan van Beek)।

১৬৮ রানের অল্প লক্ষ্য তারা করতে নেমে ভালো শুরু করে ডাচ ব্যাটসম্যানরা। ৮৬ রানের মাথায় প্রথম উইকেট হারায় তারা। তবে উল্টোদিকে ম্যাক্স ও দাউদ (Max Odowd) ৯০ রানের অসাধারণ ইনিংস খেলেন। মাত্র ২৭ ওভারের মধ্যেই লক্ষ্যে পৌঁছে দেয় তারা। অসাধারণ ব্যাটিংয়ের জন্য ম্যাচের সেরা হন ম্যাক্স। এই জয়ের সাথে তিন ম্যাচের দুটি জয় নিয়ে তৃতীয় স্থানে উঠে আসেন নেদারল্যান্ড।

জিম্বাবুয়ে বনাম ওয়েস্ট ইন্ডিজ

এই কোয়ালিফারের সবচেয়ে বড় ম্যাচ গুলির মধ্যে এটি হলো একটি। খাতায় কলমে ওয়েস্ট ইন্ডিজ শক্তিশালী দল হল জিম্বাবুয়ে যে কোন দিন বড় দলকে হারানোর ক্ষমতা রাখে। আজও সেটাই করে দেখালো জিম্বাবুয়ে। তারা প্রথম ব্যাট করতে নেমে ঠিকঠাক শুরু করে। জিম্বাবুয়ের হয়ে আজও ব্যাট হাতে কামাল করেন সিকান্দার রাজা (Sikandar Raza)। ৫৮ বলে ৬৮ রানের ইনিংস খেলেন। অর্ধশত রান করেন রায়ান ব্রুলও। তাদের দুজনের সৌজন্যে ৫০ ওভার শেষে ২৬৮ রানা পৌঁছায় জিম্বাবুয়ে।

২৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। তবে ধাক্কা সামলে এগিয়ে গেলে মাঝপথে আরও একবার গোছায় উইকেট হারায় তারা। রস্টন চেস শেষের দিকে ইনিংসের হাল ধরলেও জিম্বাবুয়ের বোলারদের কাছে টিকতে পারেননি তিনিও। জিম্বাবুয়ের অভাবনীয় বোলিংয়ের সামনে ৩৫ রানে পরাজিত হয় বিশ্ব চ্যাম্পিয়নরা। ব্যাটে ৬৮ এবং বলে দুই উইকেট নেওয়ার জন্য ম্যাচের সেরা হন সিকান্দার রাজা।