Asia Cup 2023: আবার অনিশ্চিত এশিয়া কাপ, PCB-এর নতুন চেয়ারম্যান এসেই বললেন ‘হাইব্রিড মডেল মানিনা’

সমস্ত জল্পনা কাটিয়ে দিনকয়েক আগেই এশিয়া কাপ (Asia Cup 2023) সম্বন্ধে কিছু ধারণা দেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (ACC)। আসলে কবে থেকে শুরু হবে এশিয়া কাপ এবং কোন দেশেই বা হবে, এইসব সম্পর্কে উঠে আসে বিভিন্ন তথ্য। তবে এক সপ্তাহ পার হতে না হতে নাজম শেঠী (Najam Sethi) দেওয়া হাইব্রিড মডেল প্রস্তাবকে প্রত্যাখ্যান করেন পাকিস্তান বোর্ডের নতুন চেয়ারম্যান জাকা আশরাফ (Zaka Ashraf)।

আসন্ন এশিয়া কাপ নিয়ে জল্পনা চলছিল বহুদিন আগে থেকেই। একদিকে ভারতীয় বোর্ড দাবী করে, এশিয়া কাপটি নিরপেক্ষ ভেনুতে করার জন্য। অন্যদিকে পাকিস্তান বলে ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না আসে, তাহলে পাকিস্তানও ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে অংশগ্রহণ করবে না। তবে শেষমেষ নাজম শেঠী পাকিস্তান বোর্ডের চেয়ারম্যান থাকাকালীণ সব বিতর্ক ভুলে এক হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছিলেন। এই মডেল অনু্যায়ী, গ্রুপ পর্বের ৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে এবং ফাইনালসহ বাকি ম্যাচগুলি হবে শ্রীলঙ্কাতে।

পাকিস্তান বোর্ডে নাজম শেঠীর কর্মপদের সময় শেষ হওয়ায় সম্ভাব্য চেয়ারম্যান হিসাবে রাখা হয় জাকা আশরাফকে। কর্মভার পেতেই বুধবার এক সংবাদ সম্মেলনে জাকা বলেছেন, “প্রথম কথা হল আমি এই হাইব্রিড মডেল প্রত্যাখ্যান করছি। কারণ আমি এই প্রস্তাবের সাথে একমত নয়। এশিয়ান ক্রিকেট কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে এটি পাকিস্তানে অনুষ্ঠিত হবে, তাহলে এটি আমাদের আয়োজন করাটা উচিত।”

তিনি আরও যোগ করেছেন, “যদি এমন নিয়মে খেলা হয়, তাহলে এশিয়া কাপ ২০২৩ এ ৫ টি দেশে খেলা হবে। পাকিস্তান কোনোমতেই তাতে অংশগ্রহণ করবে না।” যদিও কথাটি কতখানি ধার্য হবে, সেটা বোঝা শুধুমাত্র সময়ের অপেক্ষা। অবশ্য পরে তিনি বলেন- “কিন্তু সিদ্ধান্ত ইতিমধ্যে তৈরি হয়ে গেছে। তাই আমি কোনো বাধা দেবো না তবে এরপর থেকে আমি যে সিদ্ধান্তগুলি নেব তার শুধুমাত্র দেশের সুবিধার্থে নেব।” যদিও জাকা আশরাফ চেয়ারম্যান হিসাবে এখনো পর্যন্ত নিশ্চিত নন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শারিফের পৃষ্ঠপোষক হিসাবে পিসিবি বোর্ড অফ গভর্নরসে মনোনীত করা হয়েছে দুইজনকে, একজন হলেন জাকা আশরাফ এবং অন্যজন হলেন মুস্তফা রামদে (Mustafa Ramde)।