ধোনি হাত তুলে নিলেও, কোহলি সব সময় পাশে ছিল, অসুস্থতার পর ভারতীয় দলে ফিরে আসার ঘটনা বললেন যুবি

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং (Yuvraj Singh) ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ে নিজের গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) ও ২০১১ একদিনের বিশ্বকাপে (ODI World Cup) তিনি অলরাউন্ডার হিসাবে অসাধারণ পারফরমেন্স করেন। তবে যুবরাজকে একসময় ক্যানসার মতো কঠিন রোগের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হয়। তারপর দলে ফিরে আসার জন্য যুবরাজকে সেই সময় কে সাহায্য করেছিলেন এবার তার কথাই তুলে ধরলেন তিনি।

যুবরাজ সিং ২০১১ বিশ্বকাপের পরে ক্যানসারে আক্রান্ত হন। দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পর ২০১২ সালে ভারতীয় দলে নিজের জায়গা ফিরে পাওয়ার জন্য তাকে লড়াই করতে হয়। যুবরাজ সিং ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন। বেশ কয়েকটি টি-টোয়েন্টি ম্যাচও সুযোগ পান তিনি। এবার এক সাক্ষাৎকারে ২০১২ সালে দলে ফিরে আসার জন্য যুবরাজ সিং বিরাট কোহলির (Virat Kohli) অনেক সাহায্য পেয়েছিলেন বলে জানান।

যুবরাজ বলেন, ” আমি যখন দলে প্রত্যাবর্তন করি বিরাট কোহলি আমাকে সমর্থন করেছিলো। ও আমাকে সমর্থন না করলে আমি ফিরে আসতে পারতাম না। কিন্তু তারপরে ২০১৯ বিশ্বকাপে ধোনি (MS Dhoni) ছবিটা স্পষ্ট করে দেয় যে নির্বাচকরা আমাকে নিয়ে কিছুই ভাবছে না। ও‌ আমাকে বিষয়টি বুঝিয়েছিলো এবং ধোনি যতটা করার চেষ্টা করেছে।”

তিনি আরও বলেন, ” ২০১১ বিশ্বকাপ পর্যন্ত ধোনি আমার ওপর প্রচন্ড আত্মবিশ্বাসী ছিলো এবং আমাকে বলতো তুমিই দলের প্রধান সদস্য। কিন্তু অসুস্থতা থেকে ফিরে আসার পর আমার পারফরমেন্সের সঙ্গে সঙ্গে দলেরও অনেক পরিবর্তন ঘটে। তাই বুঝতে পেরেছিলাম ২০১৫ বিশ্বকাপে দলের জন্য আমি অতটা গুরুত্বপূর্ণ নয়। আমি বুঝতে পারি যে একজন অধিনায়ক হিসাবে আপনি কখনও কখনও সবকিছু নিজের মতো করতে পারেন না কারণ দিনের শেষে আপনাকে দেখতে হবে দেশ কীভাবে পারফর্ম করছে।”