ভারতীয় দলে দ্বিতীয় ইনিংস শুরুর জন্য প্রস্তুত যুবরাজ সিং, সুযোগ পেলে ভারতের জন্য করবেন এই কাজ

অভিজ্ঞ অলরাউন্ডার যুবরাজ সিং (Yuvraj Singh) এখন ভারতীয় ক্রিকেট দলের দ্বিতীয় ইনিংসের জন্য প্রস্তুত। আসন্ন চ্যালেঞ্জের জন্য টিম ইন্ডিয়াকে মানসিকভাবে প্রস্তুত করতে ভবিষ্যতে ‘মেন্টর’-এর ভূমিকা পালন করতে চান যুবরাজ সিং। গত বছর ২০২৩ বিশ্বকাপের (World Cup 2023) ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে আইসিসি ট্রফির অপেক্ষা আরও বাড়িয়ে দিয়েছিল ভারত।

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) অধিনায়কত্বে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল, আর সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ২০১১ সালে। যুবরাজ সেন্টার অফ এক্সিলেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ”আমি মনে করি আমরা অনেক ফাইনাল খেলেছি, কিন্তু একটাও জিততে পারিনি। ২০১৭ সালে আমি একটা ফাইনালে অংশ নিয়েছিলাম, যেখানে আমরা পাকিস্তানের কাছে হেরেছিলাম। ‘

“আগামী বছরগুলোতে অবশ্যই আমাদের এ বিষয়ে কাজ করতে হবে। একটি দল হিসাবে, একটি দেশ হিসাবে এবং একটি ভারতীয় দল হিসাবে, আমাদের চাপের মধ্যে আরও ভাল করতে হবে। আমি মনে করি কিছু একটার অভাব আছে, যখন বড় ম্যাচ হয় তখন আমরা শারীরিকভাবে প্রস্তুত থাকি কিন্তু মানসিকভাবে আমাদের শক্তিশালী হতে হবে।”

“আমি মনে করি তরুণদের অনুপ্রাণিত করা, কীভাবে চাপ সামলাতে হয় তা শেখানো এবং তাদের খেলা দেখানো গুরুত্বপূর্ণ। এটাই ছিল চ্যালেঞ্জ। আমাদের ম্যাচ এবং খেলোয়াড় আছে যারা চাপের মধ্যে ব্যাট করতে পারে তবে পুরো দলের এটি করা উচিত, একজন বা দুজন খেলোয়াড় নয়। ‘

“আমি গাইড করতে চাই। সামনের বছরগুলোতে যখন আমার সন্তানরা বড় হবে, আমি ক্রিকেটকে ফিরিয়ে দিতে চাই এবং তরুণদের আরও ভালোভাবে বেড়ে উঠতে সহায়তা করতে চাই। আমি মনে করি বড় টুর্নামেন্টে আমরা অনেক মানসিক চ্যালেঞ্জের মুখোমুখি হই। আমি মানসিক দিক থেকে বিশ্বাস করি যে আমি ভবিষ্যতে এই খেলোয়াড়দের সাথে কাজ করতে পারি। আমি মনে করি আমি এতে অবদান রাখতে পারি, বিশেষ করে মিডল অর্ডারে।”