IND vs ENG: বুমরাহ-র আগুনে‌ বোলিংয়ে‌ ধরাশায়ী ইংল্যান্ড, দ্বিতীয় দিনের শেষে‌ বড়‌ লক্ষ্যের দিকে এগোচ্ছে ভারত

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হতাশাজনক পারফরম্যান্স করার পর দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল (England vs India Match) দুর্দান্ত ফর্মে ফিরে এলো। ভারতের হয়ে দ্বিতীয় দিনে ম্যাচের রঙ বদলে দিলেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah)। গতকাল থেকে বিশাখাপত্তনমের ভাইজাকে শুরু হওয়া এই ম্যাচে প্রথমে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন।

আজ দ্বিতীয় দিনে যশস্বী জয়সওয়াল এবং রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ব্যাট হাতে দুরন্ত শুরু করেন। দিনের শুরুতেই ভারতীয় তরুণ ওপেনারের ব্যাট থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তার প্রথম দ্বিশতরান আসে। যশস্বী জয়সওয়াল ২৯০ বলে ১৯ টি চার এবং ৭ টি ছয়ের মাধ্যমে ২০৯ রান পূর্ণ করেন। তবে রবিচন্দ্রন অশ্বিন মাত্র ৩৭ বলে ২০ রানে মাঠের বাইরে চলে যান। ফলে যশস্বীর একক প্রচেষ্টায় ভর করে ভারতীয় দল প্রথম ইনিংসে ১১২ ওভারে ১০ উইকেট হারিয়ে ৩৯৬ রান সংগ্রহ করে নেয়।অন্যদিকে আজ ইংল্যান্ডের হয়ে ৪১ বছর বয়সী অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন (James Anderson) সবচেয়ে বেশি নজর কেড়েছেন।

প্রথম ইনিংসে তিনি ২৫ ওভারে ৪ টি মেডেনের সঙ্গে ৪৭ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট সংগ্রহ করেন। এছাড়াও ইংল্যান্ডের হয়ে শোয়েব বশির (Shoaib Bashir) এবং রেহান আহমেদ (Rehan Ahmed) ৩ টি করে উইকেট তুলে নিয়েছেন। এরপর ইংল্যান্ডের হয়ে জ্যাক ক্রাওলি (Zak Crawley) এবং বেন ডাকেট (Ben Duckett) ওপেনিং করতে আসেন। দুজনেই দলের হয়ে দুরন্ত শুরু করার চেষ্টা করেন। ক্রাওলির ব্যাট থেকে ৭৮ বলে ১১ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে ৭৬ রান আসে। ডাকেট ১৭ বলে ২১ রান করেন।

তবে এরপর ভারতীয় বোলাররা ধীরে ধীরে নিজেদের প্রভাব বিস্তার করতে থাকেন। আজ ম্যাচে বল হাতে জাসপ্রিত বুমরাহ ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন। ফলে গত ম্যাচে অসাধারণ পারফরমেন্স করা ওলি পোপ (Ollie Pop) ২৩ রান করে মাঠের বাইরে চলে যান। এরপর অধিনায়ক বেন স্টোকসের (Ben Stokes) ৫৪ বলে ৪৭ রান ছাড়া আর কোনো ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে সেইভাবে রান করতে পারেননি। ফলে তারা প্রথম ইনিংসে ৫৫.৫ ওভারে ১০ উইকেট হারিয়ে ২৫৩ রান সংগ্রহ করে। বুমরাহ ভারতের হয়ে একাই ১৫.৫ ওভারে ৫ টি মেডেনের সঙ্গে ৪৫ রান দিয়ে ৬ উইকেট তুলে নিয়েছেন। দ্বিতীয় দিনের শেষে ভারতের হয়ে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল অপরাজিত আছেন‌।

ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচের স্কোরবোর্ড

প্রথম ইনিংস

ভারত- ৩৯৬/১০ (১১২ ওভার)

যশস্বী জয়সওয়াল- ২০৯ (২৯০)

ইংল্যান্ড- ২৫৩/১০‌ (৫৫.৫ ওভার)

জ্যাক ক্রাওলি- ৭৬ (৭৮)

দ্বিতীয় ইনিংস

ভারত- ২৮/০ (৫ ওভার)

যশস্বী জয়সওয়াল- ১৫* (১৭)