Emerging Player: রিঙ্কু নয়, যশস্বীর মাথায় উঠলো IPL 2023 সিজনের উদীয়মান প্লেয়ারের তাজ

আইপিএল (IPL) হলো তরুণ ক্রিকেটারদের নিজেকে প্রমাণ করার একটি প্লাটফর্ম। বহু নতুন প্রতিভা এখানেই ভালো পারফর্ম করে জাতীয় দলে সুযোগ পায়। গতকাল ফাইনাল শেষে উঠে আসে এবছরের শ্রেষ্ঠ প্রতিভার নাম। এইবছরে ইমার্জিং প্লেয়ার অফ দ্যা সিজন অ্যাওয়ার্ডটি (Emerging Player Of The Season Award) পান রাজস্থান রয়্যালসের তরুণ বাঁ-হাতি ওপেনার যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)।

২০২০ সালে আইপিএলে অভিষেক হলেও, গত তিনি বছরে তেমন কিছু করতে পারেননি যশস্বী। কিন্তু এবছর প্রথম থেকেই ব্যাট হাতে ভালো ছন্দে লক্ষ্য করা যায় এই তরুণ ভারতীয় ক্রিকেটারকে। এই মরসুমে ব্যাট হাতে অসামান্য অবদানের জন্য ইমার্জিং প্লেয়ার অফ দ্যা সিজন হন যশস্বী জয়সওয়াল। আইপিএল কর্তৃপক্ষের তরফে তাকে ১০ লক্ষ টাকায় পুরষ্কিত করা হয়। যদিও অনেকেই মনে করছেন, রিঙ্কু সিংও (Rinku Singh) এর দাবীদার ছিল।

এইবছর যশস্বীর সংগ্রহ ৬২৫ রান। যার মধ্যে রয়েছে ১ টি শতরান এবং একটি ৯৮ রানের অপরাজিত ইনিংস। এছাড়াও ৫ টি অর্ধশতরানও করেছেন তিনি। এই মরসুমের যশস্বীর স্টাইক রেট ১৬৩.৬১ এবং গড় ৪৮.০৮। আইপিএলের ইতিহাসে সবথেকে দ্রুততম অর্ধশতরানটিও আসে এবছর যশস্বীর হাত ধরেই। এক কথায় বলা চলে, এটি যশস্বীরই বছর।

আইপিএলে খুব ভালো পারফরমেন্সের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসাবে ভারতীয় দলে ডাক পেয়েছেন তিনি। এছাড়াও তিনি এবছর অনেক প্রশংসাও কুড়িয়েছেন। অনেক বিশেষজ্ঞরা মনে করেন শুভমান গিলের মতোই যশস্বীও ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত, আগামী কিছু বছরের মধ্যেই সে দেশের জার্সিতেও নিজের জাত চেনাবে।