WTC Day 3: ৩০০ রানের আগেই শেষ হয়ে গেল ভারতের প্রথম ইনিংস, দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত শুরু সিরাজদের

ইংল্যান্ডের ওভালে টেস্টের সবচেয়ে বড়ো মহারণে মুখোমুখি হয়েছে ভারত এবং অস্ট্রেলিয়া (Ind vs Aus)। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final) প্রথমে টসে জিতে ভারত বোলিং করার সিদ্ধান্ত নেয়। তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা ঘুরে দাঁড়াতে পারলো ভারত?

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে‌ অসাধারণ ব্যাটিং করে ৪৬৯ রান তোলে। অস্ট্রেলিয়ার হয়ে ট্র্যাভিস হেড (Travis Head) দুরন্ত ১৬৩ রান করেন। অন্যদিকে স্টিভ স্মিথের (Steve Smith) ব্যাট থেকে গুরুত্বপূর্ণ ১২১ রান আসে। এরপর ভারত ব্যাট করতে নেমে প্রথম থেকেই বিপর্যয়ের মুখে পড়ে। ভারতীয় টপ অর্ডার রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা থেকে বিরাট কোহলি কেউই অস্ট্রেলিয়ান পেসারদের সামনে দাঁড়াতে পারেননি।

তবে রবীন্দ্র জাদেজা একটি দুরন্ত চেষ্টা চালালেও ৪৮ রানে তার ইনিংসটি শেষ হয়ে যায়। দ্বিতীয় দিনে ভারত ৫ উইকেট হারিয়ে ১৫১ রান তোলে। শেষে ক্রিজে অপরাজিত থাকেন রাহানে (Ajinkya Rahane) এবং শ্রীকার ভরত। তৃতীয় দিনের শুরুতেই ভারতের তরুণ ব্যাটসম্যান শ্রীকার ভরত মাত্র ৫ রানে অস্ট্রেলিয়ান পেসার বোল্যান্ডের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন। এরপর আজিঙ্কা রাহানে একদিক থেকে ধরে রেখে একটা অসাধারণ ইনিংস তৈরি করার চেষ্টা করেন। অন্য প্রান্ত থেকে তাকে সাহায্য করেন শার্দুল ঠাকুর।

শার্দুল ঠাকুর (Shardul Thakur) এবং আজিঙ্কা রাহানে মাত্র ১২৪ বলে শত রানের পার্টনারশিপ গড়েন। তৃতীয় দিনের প্রথম সেশনে এই দুই ব্যাটসম্যান ভারতকে ম্যাচে ফিরেয়ে আনার জন্য চেষ্টা চালিয়ে যান। তবে দ্বিতীয় সেশনের শুরু থেকেই অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) বল হাতে জ্বলে ওঠেন। আজিঙ্কা রাহানে একটি গুরুত্বপূর্ণ শতরানের দিকে এগোলেও ৮৯ রানে থামিয়ে দেন কামিন্স। তারপর উমেশ যাদবকে ৫ রানে মাঠের বাইরে পাঠান তিনি।

এর মধ্যেই শার্দুল ঠাকুর চার মেরে নিজের অর্ধশতরণ পূরণ করেন। কিন্তু ঠিক তার পরের ওভারেই ক্যামেরন গ্রিনের শিকার হন শার্দুল। মহম্মদ শামির শেষ উইকেট হারিয়ে ২৯৬ রানে ভারতের ইনিংস শেষ হয়ে যায়। অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই মোহাম্মদ সিরাজের করা দুরন্ত বলে মাত্র ১রানে মাঠ ছাড়েন ডেভিড ওয়ার্নার।

এই মুহূর্তের স্কোরবোর্ড:

অস্ট্রেলিয়া (দ্বিতীয় ইনিংস): ২২/১

উসমান খাজা: ১৩ (৩২)*
মারনাস লাবুসেন: ৭ (২০)*