IPL Final: গিল নয় আজ ভরসা যোগালো সাহা, ফাইনালে আবার জ্বলে উঠলো বাংলার ছেলে

আজ নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আইপিএল ২০২৩ ফাইনাল (IPL 2023 Final) ম্যাচের দুই প্রতিদ্বন্দ্বী হল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং গুজরাট টাইটান্স (Gujarat Titans)। গতকাল বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে গেলেও আজ রিজার্ভ ডে থাকার সুবিধার্থে আবার মুখোমুখি হয় দলদুটি। পুরো মরসুমে ছন্দে না থাকলেও ফাইনাল ম্যাচে অর্ধশতরান করে সকলের নজর কাড়লেন গুজরাট টাইটান্সের ওপেনার ঋদ্ধিমান সাহা (Wridhhiman Saha)।

আজ প্রথম থেকেই কিছুটা ভরসাযোগ্য ভাবে ইনিংস গড়তে দেখা যায় ঋদ্ধিমান সাহাকে। শুভমান গিলকে প্রথমে কিছুটা অসুবিধায় দেখালেও, আজ ব্যাট হাতে চেন্নাইয়ের বোলারদের চমক দেন বাংলার ছেলে ঋদ্ধিমান সাহা। আজ আলাদাই মেজাজে দেখা যায় তাকে।

গিল ২০ বলে ৩৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে প্যাভিলিয়ন ফিরলেও তখনও নিজের লড়াই জারি রেখেছিলেন ঋদ্ধিমান। শক্তিশালী চেন্নাইয়ের বিরুদ্ধে ৩৬ বলে ৫০ রান পূরণ করেন তিনি। তবে অর্ধশতরান করার কিছুক্ষণ পরেই দীপক চাহারের শিকার হন তিনি। ফাইনালের মতো ম্যাচে তার এই গুরুত্বপূর্ণ ৫৪(৩৯) রান গুজরাটকে এক মজবুত জায়গায় পৌঁছে দেয়।

এই মরসুমে এই নিয়ে মাত্র দুটি অর্ধশতরান করেন ঋদ্ধিমান সাহা। প্রথমটি এসেছিল লখনউ সুপার জায়েন্টসের বিরুদ্ধে। ওই দিন ৮১ রানের ইনিংস খেলেছিলেন তিনি এবং আজ এই মরসুমে দ্বিতীয় অর্ধশতরান হিসাবে চেন্নাইয়ের বিরুদ্ধে ৫৪ রান করেন তিনি। শুধু এইবছর ফাইনালেই নয়, ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১১৫ রান করেছিলেন তিনি৷ তখন কিংস ইলেভেন পাঞ্জাবের (পাঞ্জাব কিংস) হয়ে খেলতেন ঋদ্ধিমান। একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসাবে আইপিএল ফাইনালে শতরানের নজির রয়েছে ঋদ্ধিমানের নামে।