World Cup Qualifiers: জোড়া সেঞ্চুরিতে নেপালকে হারালো WI, অন্যদিকে নেদারল্যান্ডের কাছে আবার হার USA-এর

আজ বিশ্বকাপ ২০২৩ কোয়ালিফায়ারে (ICC Odi World Cup Qualifiers 2023) পঞ্চম দিনের মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও নেপাল (West Indies vs Nepal) এবং আমেরিকা ও নেদারল্যান্ড (USA vs Netherlands)। বিশ্বকাপে দৌড়ে টিকে থাকার জন্য জয় প্রয়োজন ছিল চারটি দলের। এই কোয়ালিফায়ার রাউন্ডের এই প্রথমবার আজ হারারে ক্রিকেট গ্রাউন্ডে খেলাদুটি অনুষ্ঠিত হয়।

ওয়েস্ট ইন্ডিজ বনাম নেপাল

এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ব্যাট করতে নামে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওপেনিং এ আসেন ব্রেন্ডন কিং এবং কাইল মেয়ার্স। তবে ইনিংসের শুরুতেই মেয়ার্স ও চার্লস আউট হয়ে যান। এরপরে ব্যাটিংয়ের হাল ধরেন নিকোলাস পুরাান (Nicholas Pooran) এবং অধিনায়ক সাই হোপ (Shai Hope)। দুজনের মধ্যে ২১৬ রানের পার্টনারশিপ হয়। দুজনেই নিজের নিজের শতরান পূরণ করেন। তাদের ইনিংসের দৌলতে ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভার শেষে ৩৩৯/৮ রানে পৌঁছে।

এত বড় লক্ষ্য তারা করতে নেমে প্রথমেই চাপে পড়ে নেপাল। মাত্র ৪৮ রানের মধ্যেই প্রথম তিন উইকেট হারিয়ে ফেলে তারা। আরিফ শেখ (Aarif Sheikh) অর্ধশতরান করলেও দলকে জেতাতে সক্ষম হননি তিনিও। ওয়েস্ট ইন্ডিজের দুরন্ত বলিংয়ের সামনে মাত্র ২৩৮ রানে অলআউট হয়ে যায় নেপাল। ব্যাটিং এ অসাধারণ শতরানের কারণে প্লেয়ার অফ দ্যা ম্যাচ ঘোষিত হন সাই হোপ।

আমেরিকা বনাম নেদারল্যান্ড

বিশ্বকাপে দৌড়ে টিকে থাকতে দুটি দলের কাছেই আজকের ম্যাচটি ডু অর ডাই ম্যাচ ছিল। এই ম্যাচে আমেরিকা প্রথম ব্যাটিং করতে নামলে আজও পাওয়ারপ্লেতেই একগুচ্ছ উইকেট হারায় তারা। ৪৬ রানের মধ্যেই প্রথম চার উইকেট হারিয়ে ফেলে আমেরিকা। তবে সায়ান জাহাঙ্গীরের (Shayan Jahangir) ৭১ রানের ইনিংসে ভর করে ৫০ ওভার শেষে কোনোমতে ২০০ রানের গণ্ডি পেরই আমেরিকা।

২১২ রানের লক্ষ্য তারা করতে নেমে নেদারল্যান্ডের শুরুটা ভালো না হলেও ধৈর্য ধরে লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছিল তারা। তবে মাঝপথে হটাতে একগুচ্ছ উইকেট পড়ে যাওয়ায় চাপে পড়ে যায় নেদারল্যান্ড। সেখান থেকে তাদের উদ্ধার করে ‌তেজা নিদামানুরু (Teja Nidamanuru) এবং অধিনায়ক স্কট এডয়ার্ডস (Scott Edwards) । দুজনেই অর্ধশতরান করে ছয় ওভার বাকি থাকতে দলকে জয় এনে দেন।