প্রথম স্পোর্টস ট্রফি হিসেবে মহাকাশে উন্মোচিত হলো বিশ্বকাপ ট্রফি, দেখুন সেই রোমহর্ষক ভিডিও

বিশ্বকাপ ২০২৩ (ICC World Cup 2023) এর ট্রফি ট্যুর অন্যবদ্য ভাবে শুরু হলো আজ। আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে (Narendra Modi Stadium) দুর্দান্ত অবতরণের আগে ট্রফিটি মাটি থেকে ১,২০,০০০ ফুট উপরে স্ট্র্যাটোস্ফিয়ারে ছেড়ে দেওয়ার পরে সফরটি দুর্দান্তভাবে শুরু হয়েছিল। ট্রফিটি একটি সাধারণ স্ট্র্যাটোস্ফেরিক বেলুনের সাথে সংযুক্ত ছিল। এ সময় 4K ক্যামেরা দিয়ে পৃথিবীর বায়ুমণ্ডলের প্রান্তে ট্রফির কিছু চমকপ্রদ ছবি তোলা হয়।

২০২৩ সালের ট্রফির সফরটি (World Cup Trophy Tour) সর্বকালের বৃহত্তম হবে, ভক্তরা বিশ্বের বিভিন্ন দেশ এবং শহরে লোভনীয় ট্রফির সাথে সংযোগ স্থাপনের সুযোগ পাবেন। আগামী ২৭ জুন থেকে শুরু হওয়া আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের ট্রফি স্বাগতিক ভারত, কুয়েত, বাহরাইন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া, উগান্ডা, ফ্রান্স, ইতালি, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্রসহ ১৮টি দেশে যাবে। সফরকালে বিভিন্ন দেশে উদ্ভাবনী কার্যক্রম ও কর্মসূচির মাধ্যমে ট্রফির মুখোমুখি হওয়ার সুযোগ পাবেন ১০ লাখ ভক্ত।

আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেন, ‘আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের ট্রফি সফর আইসিসির সর্বকালের সর্ববৃহৎ ক্রিকেট বিশ্বকাপের কাউন্টডাউনে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। সফরকালে ট্রফিটি রাষ্ট্রপ্রধানদের সঙ্গে মতবিনিময় করবে, কমিউনিটি উদ্যোগের সূচনা করবে এবং ক্রিকেটউন্নয়ন কর্মসূচিতে সহায়তা করবে এবং বিশ্বের সবচেয়ে আইকনিক ভেন্যুগুলো পরিদর্শন করবে।”

বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah) বলেন, ”ক্রিকেটের মতো অন্য কোনও খেলা ভারতকে একত্রিত করতে পারে না এবং ছয় সপ্তাহ ব্যাপী হৃদয়স্পর্শী ক্রিকেটের জন্য বিশ্বের সেরা ১০ টি দলকে স্বাগত জানানোর জন্য সারা দেশে উত্তেজনা বাড়ছে। বিশ্বকাপের কাউন্টডাউনের সাথে, ট্রফি ট্যুর ভক্তদের জন্য ইভেন্টের অংশ হওয়ার একটি দুর্দান্ত সুযোগ, তারা যেখানেই থাকুক না কেন। ভারতে সফরটি হবে বিশাল। এটি সারা দেশে আইকনিক স্থান, শহর এবং ল্যান্ডমার্কগুলি প্রদর্শনের সুযোগ সরবরাহ করবে।”