৩ ম্যাচে ১৬ উইকেট! বিশ্বকাপে ভারতের মাটিতেই ভারতের দুঃস্বপ্ন দেখাতে পারে এই শ্রীলঙ্কান

চলতি বছর ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। শ্রীলঙ্কা সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। এমন পরিস্থিতিতে কোয়ালিফায়ার (Odi World Cup Qualifiers 2023) খেলে টুর্নামেন্টে অংশ নিতে হবে তাদের। এখনো পর্যন্ত কোয়ালিফায়ারে ভালো পারফর্ম করছে শ্রীলঙ্কা দল। বিশেষ করে স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা (Wanindu Hasaranga) যেভাবে বোলিং করছেন তা প্রশংসনীয়।

বাছাইপর্বে মাত্র তিন ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন হাসরাঙ্গা। এমন পরিস্থিতিতে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে ( ICC Odi World Cup 2023) হাসরাঙ্গার স্পিন জাদু যদি কাজ করে, তাহলে তোলপাড় সৃষ্টি করবেন তিনি। ওমানের বিপক্ষে ম্যাচে হাসরাঙ্গা ৫ উইকেট এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মোট ৬ উইকেট নিয়েছিলেন। রবিবার আয়ারল্যান্ডের বিরুদ্ধেও ৫ উইকেট নেন তিনি।

ভারত ও শ্রীলঙ্কার কন্ডিশনে অনেক মিল রয়েছে। একই সঙ্গে ভারতের মাটিতেও খেলার অনেক অভিজ্ঞতা রয়েছে হাসরাঙ্গার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় তিনি। এমন পরিস্থিতিতে ভারতের মাটিতে হাসরাঙ্গা বিশ্বকাপে শ্রীলঙ্কার জন্য সবচেয়ে বড় অস্ত্র হিসেবে প্রমাণিত হতে পারেন। তবে বিশ্বকাপ পর্যন্ত তার বিধ্বংসী ফর্ম ধরে রাখতে হবে তাকে।

ওয়ানিন্দু হাসারাঙ্গা একজন স্পিন অলরাউন্ডার। শ্রীলঙ্কার হয়ে এখন পর্যন্ত ৪টি টেস্ট, ৪৩টি ওয়ানডে ও ৫৮ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট ক্রিকেটে তিনি নিয়েছেন ৪ উইকেট। ওয়ানডেতে ৫৬ ও টি-টোয়েন্টিতে ৯১ উইকেট নিয়েছেন তিনি।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে হাসারাঙ্গার জাদুতে ১৩৩ রানে বিরাট জয় পায় শ্রীলঙ্কা। তবে ম্যাচের সেরা নির্বাচিত হন দিমুথ করুনারত্নে। তিনি বিশ্বের প্রথম স্পিনার এবং দ্বিতীয় বোলার যিনি পরপর তিনটি ম্যাচে ৫+ উইকেট নিলেন।