বিশ্বকাপ ২০২৩-এর চার সেমিফাইনালিস্ট বাছলেন বীরেন্দ্র সেওয়াগ, চার দলই অতীতে বিশ্বকাপ জিতেছে

আইসিসি ২০২৩ পুরুষদের একদিনের বিশ্বকাপের (ODI World Cup) বহু প্রতীক্ষিত সময়সূচী আজ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। মুম্বাইয়ে বিশ্বকাপের সময়সূচী প্রকাশে উপস্থিত ছিলেন ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেওয়াগ (Virendra sehwag)। তিনি এই অনুষ্ঠানে এক গুরুত্বপূর্ণ আলোচনায়‌ এই বছর বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছাতে পারে এইরকম ৪ টি দলকে বেছে নিয়েছেন।

২০২৩ বিশ্বকাপের জন্য সময়সূচির প্রকাশের পরে একটি প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সেখানে সেওয়াগকে এইবছর বিশ্বকাপে তার পছন্দের সেমিফাইনালে পৌঁছাতে পরে এইরকম চারটি দল বাছাই করতে বলা হয়েছিলো। এই প্রশ্নের উত্তরে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ৫ বারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া (Australia), ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড (England), ১৯৯২ সালের বিজয়ী দল পাকিস্তান (Pakistan) এবং এইবছরের আয়োজক দেশ ভারতকে (India) বেছে নেন।

এইবছর ২০১১ বিশ্বকাপের পরে ভারতের মাটিতে আবারও একদিনের ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। ২০১১ সালে ভারত মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) নেতৃত্বে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়। এই আলাপচারিতায় সেওয়াগ ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্মৃতি তুলে আনেন। তিনি বলেন, ” মহেন্দ্র সিং ধোনি ২০১১ বিশ্বকাপে শুধুমাত্র খিচুড়ি খেয়েছিলেন। বিশ্বকাপের জন্য সবাই কিছু না কিছু কুসংস্কার মেনে চলছিলো।”

১৫ অক্টোবর ভারত বিশ্বকাপের অন্যতম ম্যাচে গুজরাটের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হবে। বীরেন্দ্র সেওয়াগ এই বিষয়ে বলেন- “আমি এই বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তানে শোয়েব আক্তারের (Shoaib Akhter) সাথে লড়াই করতে প্রস্তুত এবং শুধুমাত্র মাঠে নয় সোশ্যাল মিডিয়াতেও (হাসি)”।