Virat Kohli: ২০২৩ সালের বর্ষসেরা ওয়ানডে প্লেয়ার হলেন বিরাট, এই নিয়ে চারবার এই নজির কিং কোহলির

গত বছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে লড়াই চালালেও ফাইনালে হারের সম্মুখীন হয়।

২০২৩ সালে একাধিক তরুণ ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে অভিজ্ঞ ক্রিকেটাররাও দুরন্ত ফর্মে ছিলেন। গত বছর দুই গুরুত্বপূর্ণ আইসিসি (ICC) টুর্নামেন্ট একদিনের বিশ্বকাপ (World Cup 2023) এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনাল অনুষ্ঠিত হয়। এবার সারা বছরের পারফরমেন্সের ওপর ভিত্তি করে ২০২৩ সালের একদিনের এবং টেস্ট ক্রিকেটের সেরা ক্রিকেটাদের নাম সামনে এলো।

গত বছর জুন মাসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে। অজিরা দুরন্ত পারফরম্যান্স করে ২০৯ রানে ম্যাচটি জয় করে নেয়। অন্যদিকে ২০২৩ বিশ্বকাপে ব্লু ব্রিগেডরা দুরন্ত পারফরম্যান্স করে লড়াই করলেও ফাইনালে হারের সম্মুখীন হয়। তবে এবার গত বছরের একদিনের ক্রিকেটে সেরা ক্রিকেটার হিসাবে ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli) স্বীকৃতি অর্জন করলেন। তিনি এই নিয়ে ৪ বার বছরের সেরা একদিনের ক্রিকেটার হলেন।

বিরাট কোহলি ২০২৩ বিশ্বকাপে ভারতের হয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন। তিনি এই টুর্নামেন্টে শচীন তেন্ডুলকারের (Sachin Tendulkar) রেকর্ড ভেঙে একদিনের ক্রিকেটের সবচেয়ে বেশি শতরান করেন। এছাড়াও বিরাটের ব্যাট থেকে ২০২৩ বিশ্বকাপে ১১ ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে ৭৬৫ রান আসে যা ক্রিকেট ইতিহাসে দৃষ্টান্ত তৈরি করেছে। ভারতের এই তারকা ব্যাটসম্যান এখনও পর্যন্ত দেশের হয়ে ২৯২ টি একদিনের ম্যাচে ১৩৮৪৮ রান তুলে নিয়েছেন।

বিরাট কোহলি এর আগে ২০১২, ২০১৭ এবং ২০১৮ সালে একদিনের ক্রিকেটে বছরের সেরা ক্রিকেটার হয়েছিলেন।এবার তিনি ৪ বার এই কৃতিত্ব অর্জন করে এবি ডিভিলিয়ার্সের (AB de Villiers) রেকর্ড ভেঙে দিলেন। অন্যদিকে বিশ্ব টেস্ট ক্রিকেটে ২০২৩ সালে অবদান রাখার জন্য সেরা টেস্ট ক্রিকেটার হলেন অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা (Usman Khawaja)। তিনি গত বছর দেশের হয়ে টেস্ট ক্রিকেটে মোট ১২১০ রান করেছিলেন। এছাড়াও এখনও পর্যন্ত খাওয়াজা দেশের হয়ে ৭০ টি টেস্ট ম্যাচে মোট ৫২৭৮ রান তুলে নিয়েছেন।