WTC ফাইনালে বিরাট ও পুজারার মধ্যে হবে এক অনন্য লড়াই, যেই জিতুক লাভ হবে ভারতের

চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) এবং বিরাট কোহলি (Virat Kohli) টেস্টে ভারতীয় ব্যাটিংয়ের স্তম্ভ। শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar) ও রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) অবসরের পর ভারতীয় মিডিল ওর্ডারের হাল ধরেছেন তারাই। রাহুলের মতো পুজারাও তিন নম্বরে এবং কোহলি চার নম্বরে খেলেন। যদিও সাম্প্রতিক সময়ে বিরাট ও পুজারার ফর্মের অবনতি হয়েছে। তবে প্রতিপক্ষ বোলারদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ এই দুজনই। অস্ট্রেলিয়ার বোলিংয়ের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে পুজারা ও বিরাটের।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final) মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া (India vs Australia)। তবে বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারাও এই ম্যাচে একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবচেয়ে বেশি রান করার ক্ষেত্রে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াই হবে এটি। ২০১০ সালে টেস্ট অভিষেক হওয়া পুজারা অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪ টেস্টে ২০৩৩ রান করেছেন। একই সংখ্যক টেস্টে বিরাটের রান ১৯৭৯।

চেতেশ্বর পুজারা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট কোহলির চেয়ে ৫৪ রান বেশি করেছেন। বিরাট যদি এই ম্যাচে বড় ইনিংস খেলেন, তাহলে পুজারাকে পেছনে ফেলে দিতে পারেন তিনি। দু’জন ব্যাটসম্যান রান করলে বিরাটের পক্ষে পুজারাকে পেছনে ফেলে রাখা কঠিন হয়ে পড়বে।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট ম্যাচে সর্বাধিক রান সংগ্রহের ক্ষেত্রে পুজারা ষষ্ঠ এবং বিরাট কোহলি সপ্তম স্থানে রয়েছেন। দু’জনেরই সুযোগ আছে শীর্ষ পাঁচে ওঠার। মাইকেল ক্লার্ক ২০৪৯ রান নিয়ে পাঁচ নম্বরে এবং রাহুল দ্রাবিড় ২১৪৩ রান নিয়ে চার নম্বরে রয়েছেন। ভারত-অস্ট্রেলিয়া টেস্টে সবচেয়ে বেশি ৩৬৩০ রান করেছেন শচীন তেন্ডুলকার।