মাঠে আদর্শ প্লেয়ার, মাঠের বাইরে আদর্শ বাবা, অ্যাশেজের দ্বিতীয় দিনের শেষে মন জিতলেন খাওয়াজা

গতকাল ইংল্যান্ডের এজবাস্টনে (Edgbaston) এক সুন্দর মুহুর্তের সাক্ষী থাকলো ক্রিকেট বিশ্ব। মাঠে একজন খেলোয়াড় হিসাবে দায়িত্বপালন থেকে শুরু করে ম্যাচ শেষে একজন আদর্শ বাবা হিসাবে সকলের নজর কেড়েছেন অজি ওপেনার উসমান খাওয়াজা (Usman Khawaja)। দ্বিতীয় দিনের শেষে এমনই এক ঘটনা ঘটেছে এজবাস্টনে।

অ্যাশেজ ২০২৩ (The Ashes 2023) এর প্রথম ম্যাচেই প্রথম ইনিংসে মাত্র ২৯ রানে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। স্টুয়ার্ট ব্রডের ওভারে একের পর এক ধাক্কা দেয় অস্ট্রেলিয়া শিবিরে। তবুও অন্যদিক থেকে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে যেতে দেখা যায় উসমান খাওয়াজাকে। কিছুক্ষণ পর স্টিভ স্মিথও হাল ধরতে না পেরে প্যাভিলিয়নে ফিরে যান। সম্পূর্ণ চাপ এসে পড়ে খাওয়াজার ওপর।

এতকিছুর পরে এক মূল্যবান শতরান আসে খাওয়াজার ব্যাট থেকে। এইনিয়ে টেস্ট ক্রিকেটে ১৫ টি শতরান করলেও, এটি ছিল ইংল্যান্ডের মাটিতে তার প্রথম শতরান। শতরান পূর্ণ হতেই তিনি ব্যাট উচিয়ে উৎযাপন শুরু করেন। এছাড়া ব্যাটিংয়ে তাকে সহযোগিতা করেন ট্রাভিস হেড, ক্যামেরণ গ্রিন এবং অ্যালেক্স ক্যারির মতো ব্যাটসম্যানেরা। দ্বিতীয় দিনের শেষে ১২৬ রানে অপরাজিত রয়েছেন খাওয়াজা।

দলের জন্য আদর্শ ক্রিকেটার হিসাবে খুব প্রয়োজনীয় সময়ে দলকে মূল্যবান একটি শতরান উপহার দেন উসমান খাওয়াজা। এবং দ্বিতীয় দিনের খেলা শেষ হতেই তাকে দেখা গেল তার বড় মেয়ে আইশাকে কোলে নিয়ে ম্যাচ পরবর্তী কনফারেন্সে। সেই কনফারেন্সে বক্তৃতা দেওয়ার সময় তার কোলেই বসিয়ে রেখেছিলেন তার মেয়েকে। যা একজন ভালো ক্রিকেটারের পাশাপাশি একজন আদর্শ বাবার পরিচয় দেয়। এই দৃশ্য গতকাল অনেক ক্রিকেটপ্রেমীরই নজর কেড়েছে।