দুজন এমন ভারতীয় প্লেয়ার যারা অন্যদেশের হয়ে খেলার পর আবার ভারতের হয়ে খেলতে ফিরে এসেছেন

বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) সবথেকে বেশি ফ্যান ফলোয়িং রয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনেক ক্রিকেটারেরই স্বপ্ন ভবিষ্যতে ভারতীয় দলের হয়ে খেলা। কিন্তু এখনকার পরিস্থিতিতে বহু ক্রিকেটারের ভিড়ে অনেক ক্রিকেটার ঠিকমতো সুযোগ পেয়ে ওঠেন না। ১৪০ কোটির অধিক জনসংখ্যার দেশে মাত্র ১৫ জন ক্রিকেটার সুযোগ পান একটি স্কোয়াডে।

এই কারণকেই অজুহাত বানিয়ে অনেক ক্রিকেটার ভারত ছেড়ে অন্য দেশের নাগরিকত্ব নেন, সেই দেশের হয়ে ক্রিকেট খেলার জন্য। এমন বহু ক্রিকেটার আছেন, যারা জন্মসূত্রে ভারতীয় কিন্তু বারংবার ভারতীয় ক্রিকেট থেকে বঞ্চিত হওয়ায় অন্য দেশের হয়ে খেলছেন। এবার আমরা দেখে নেব ২ জন ক্রিকেটারকে, যারা একসময় ঠিকমতো সুযোগ না পাওয়ায় অন্য দেশের হয়ে খেলেছেন, কিন্তু তারা আবার ভারতে ফিরে এসেছেন এবং রীতিমতো ঘরোয়া ক্রিকেটও খেলছেন।

১. অংশুমান রাঠ (Anshuman Rath): অংশুমান রাঠ হলেন একজন ভারতীয় বংশোদ্ভুত ক্রিকেটার। যিনি হংকংয়ের হয়ে ২০১৪ সালে অভিষেক করেছেন। এমনকি ২০১৮ এশিয়া কাপে ভারতের বিরুদ্ধেও খেলেছেন এই তারকা। হংকং-এর হয়ে রীতিমতো ভালোই পারফরম্যান্স রয়েছে অংশুমানের নামে। কিন্তু বর্তমানে ভারতে ফিরে ভারতের হয়ে খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন তিনি এবং ভারতে এসে উড়িষ্যার হয়ে ঘরোয়া ক্রিকেট গুলিতেও খেলছেন।

২. তন্ময় মিশ্র (Tanmay Mishra): এই ক্রিকেটারের জন্ম হয় মুম্বাইয়ে। কিন্তু কেনিয়া জাতীয় দলে যোগ দিয়েছিলেন তিনি। ২০১১ সালে ওডিআই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন এই ক্রিকেটার। যার কারণে কেনিয়ার ভক্তরা তাকে খুব ভালোভাবেই মনে রেখেছে। কিন্তু তারপরেই তিনি ভারতে ফিরে এসে ‌২০১২ সালে ডেকান চার্জাসের (DCG) জার্সিতে ভারতীয় প্লেয়ার হিসেবে আইপিএলে অভিষেক করেন। মাত্র ১ টি আইপিএল ম্যাচ খেলার সুযোগ হয়েছে এই ক্রিকেটারের। ঘরোয়া ক্রিকেটে তন্ময় ত্রিপুরার হয়ে খেলেছেন। কিছুদিন আগে তার কাছের বন্ধু রোহিত শর্মার (Rohit Sharma) সাথে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করেন তিনি।