তিনজন তরুণ প্লেয়ার, যারা ভারতের জার্সিতে ভালো খেললেও রোহিত-বিরাট-হার্দিক ফিরলে দল থেকে বাদ পড়তে পারেন

সামনে বছরই রয়েছে আইসিসি টি-২০ বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। তাই বর্তমানে টি-২০ ফরম্যাটে নজর দিতে কমবেশি প্রত্যেকটি তরুণ ক্রিকেটারদের ঝালিয়ে দেখছে ভারতীয় দল৷ অনেক ক্রিকেটার এমন রয়েছেন যারা নিজেদের জায়গা পাকাপোক্ত করার জন্য অবিরাম লড়াই চালিয়ে যাচ্ছেন। কিন্তু বিষয় হল, রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli) এবং হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) মতো চ্যাম্পিয়ন ক্রিকেটাররা ফিরে এলে, তারা তাদের স্থানটা হারাতে পারেন। দেখে নেওয়া যাক, এমন তিনজন ক্রিকেটারকে, যারা ভালো পারফরমেন্স করার পরেও বাদ পড়তে পারেন।

১. রুতুরাজ গায়কওয়াড (Ruturaj Gaikwad):

রুতুরাজ গায়কওয়াড সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেছেন। তারপরেও তার জায়গা অস্থায়ী বললেই চলে। যদিও তার অধিনায়কত্বেই কিছুদিন আগেই এশিয়ান গেমসে সোনা জিতেছে ভারত। কিন্তু বিষয় হল, ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা টি-২০ ক্রিকেটে ফিরে এলেই রুতুকে বসতে হতে পারে। বা এমনও হতে পারে তার রোহিতের সঙ্গী হিসাবে তাকে বাদ দিয়ে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং ২০২৩ আইপিএল অরেঞ্জ ক্যাপ বিজয়ী শুভমান গিলকে (Shubman Gill) নেওয়া হতে পারে।

২. ঈশান কিষাণ (Ishan Kishan):

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ দুই ম্যাচ এবং দক্ষিণ আফ্রিকা সফরে উইকেটরক্ষকের জায়গায় জিতেশ শর্মাকে খেলানোই বেঞ্চে বসতে হচ্ছে ঈশান কিষাণকে। কিন্তু সম্ভাবনা রয়েছে ঈশান আসন্ন টি-২০ বিশ্বকাপে খেলার। কিছুদিন আগেই এক রিপোর্ট থেকে জানা গেছে, ব্যাটিং অর্ডারে তিন নম্বর পজিশনে খেলানো হবে তাকে। কিন্তু যদি বিরাট কোহলি ফিরে আসেন, তাহলে ঈশানকে বসতে হতে পারে।

৩. মুকেশ কুমার (Mukesh Kumar):

মুকেশ কুমার আশ্চর্যজনকভাবে ভারতীয় টি-২০ দলে অভিষেক করেছেন। তবে ভারতের জার্সিতে যে কটি ম্যাচ খেলেছেন, তাতে বেশ ভালোই পারফরমেন্স করেছেন তিনি। কিন্তু বিষয় হল, হার্দিক পান্ডিয়া ফিরে এলে মুকেশকে বাদ পড়তে হতে পারে। কারণ, হার্দিক হলেন একজন উইকেট সংগ্রহকারী বোলার, সেইসঙ্গে হার্ড হিটার ব্যাটসম্যানও। আবার ভারতের টি-২০ দলকেও নেতৃত্ব দেন তিনি।