আফগানিস্তান সিরিজে ফিরতে পারেন কোহলি-রোহিত, কিন্তু তিনটি কারণ যার‌ জন্য তাদের এই সিরিজ‌ খেলা উচিত নয়

গতকাল শেষ হয়েছে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর (India Tour Of South Africa 2023-2024)। টেস্ট ও টি-২০ সিরিজ ড্র এবং ওডিআই সিরিজ জয়ের পর দেশে ফিরছে ভারত। এবার ১১ জানুয়ারি থেকে নিজেদের মাটিতে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত (India vs Afghanistan T20I Series)। আফগানিস্তানের সাথে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারত। এই সিরিজই আসন্ন টি-২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) আগে ভারতের শেষ টি-২০ সিরিজ।

খুব শীঘ্রই ওই সিরিজের দল ঘোষণা করবে ভারত। তবে দেখার বিষয়, কে নেতৃত্ব দেন ওই সিরিজে। কারণ অধিনায়ক হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) এবং সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) দুইজনেই চোটের কারণে বাইরে রয়েছেন। এদিকে খবর পাওয়া যাচ্ছিলো, ওই সিরিজে ফিরতে পারেন রোহিত শর্মা (Rohit Sharma) ও বিরাট কোহলি (Virat Kohli)। অন্যদিকে নির্বাচকদের প্রধান অজিত আগারকর তাদের সাথে বৈঠকে বসার কথা বলেছিলেন, সেইদিকে মনে করা হচ্ছে রোহিত-বিরাটকে এই সিরিজে না নেওয়া হতে পারে। দেখে নেওয়া যাক এমন তিনটি কারণ, যার কারণে রোহিত-বিরাটকে বাদ দিয়ে দলগঠন করা উচিত।

১. প্রথম কারণ:

আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ সিরিজের পরে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত (India vs England 5 Match Test Series)। হতে পারে, ওই ৫ ম্যাচের টেস্ট সিরিজের কর্মচাপকে মাথায় রেখে তার আগে এই সিরিজে রোহিত-বিরাটের মত বড় তারকাদের না খেলায় উচিত। কারণ, তাদের নিজেদের শরীরের উপরেও নজর রাখতে হবে।

২. দ্বিতীয় কারণ:

২০২৪ টি-২০ বিশ্বকাপের আগে এই সিরিজ ছাড়া ভারতের কাছে আর কোনো প্রস্তুতির সুযোগ নেই। মাঝে শুধুমাত্র আইপিএল রয়েছে। এবার রোহিত-বিরাটদের উচিত নিজেরা না খেলে বিকল্প হিসাবে বেশ কিছু ক্রিকেটারকদের পরোপ করে দেখা। টপ অর্ডার এবং মিডিল অর্ডারের প্রত্যেককে পরোপ করে দেখা উচিত এই সিরিজে। কারণ, এরপরে টি-২০ বিশ্বকাপের আগে আন্তর্জাতিক পর্যায়ে খেলার সুযোগ পাবেনা তারা।

৩. তৃতীয় কারণ:

প্রায় এক বছরের বেশি সময় কেটে গেছে রোহিত শর্মা এবং বিরাট কোহলি ভারতীয় টি-২০ জার্সিতে দেখা যায়নি। সেই জায়গায় বেশ কিছু তরুণ এতদিন খেলে আসছিলেন। তারা শুধুমাত্র খেলে আসছিলেন এই নয়, রীতিমতো ভালো পারফর্ম করে আসছিলেন। দেখে মনে হচ্ছে, ভবিষ্যতের জন্য ভারতীয় দলে জায়গা করার জন্য এরকম কঠোর পরিশ্রম করে আসছে তারা। সেই দিকে তাকিয়ে অন্তত এই সিরিজে রোহিত-বিরাটের না খেলা তাদেরকে জায়গা করে দেওয়া উচিত।