৩ জন‌ এমন প্লেয়ার যারা IPL নিলামে আনসোল্ড থাকার পর আন্তর্জাতিক ক্রিকেটে ভারতকে ধ্বংস করেছে

আইপিএল নিলামে ভারতীয় ছাড়াও বিশ্বের শীর্ষ স্থানীয় ক্রিকেটাররা অংশগ্রহণ করে থাকেন। বিশ্বের অন্যতম ক্রিকেটাররা আইপিএলের মঞ্চে পারফরম্যান্সের করে গেলেও অনেক বিদেশি ক্রিকেটার আন্তজার্তিক মঞ্চে ভালো পারফরম্যান্স করলেও অবিক্রিত থেকে গেছেন। এইরকম তিন গুরুত্বপূর্ণ বিদেশী ক্রিকেটার যারা আইপিএল নিলামে কোনো দল না পেলেও পরবর্তী সময়ে ভরতের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ভয়ঙ্কর হয়ে উঠেছেন।

১) ট্রেভিস হেড (Travis Head) : অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান ২০১৭ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে শেষ আইপিএল খেলেছিলেন। তারপর থেকে তিনি আইপিএলের নিলামে এখনও পর্যন্ত অবিক্রিত থেকে গেছেন। আইপিএলের ইতিহাসে ১০ ইনিংস ২০৫ রান করেছেন এছাড়াও বল হাতে নিয়েছেন ২ টি উইকেট। ট্রেভিস হেড চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে‌ ব্যাট হাতে জ্বলে ওঠেন। ভারতের বিপক্ষে ১৭৪ বলে ১৬৩ রানের একটি অনবদ্য ইনিংসে খেলেন। ট্রেভিস হেডের এই পারফরম্যান্সের জন্য ভারত এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অনেকটাই পিছিয়ে আছে।

২) মাইকেল ব্রেসওয়েল (Michael Bracewell) : নিউজিল্যান্ডের অলরাউন্ডার ব্রেসওয়েল ২০২৩ আইপিএলের নিলামে অবিক্রিত ছিলেন। আইপিএল শুরুর আগেই এইবছরের শুরুতে ভারত সফরে আসে নিউজিল্যান্ড। এই সময় ভারতের বিপক্ষে তিন ম্যাচের একদিনের সিরিজে নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার অসাধারণ পারফরমেন্স করেন। প্রথম ম্যাচে শুভমান গিলের (Shubman Gill) ২০৮ রানে ভর করে ভারত ৩৪৯ রান তোলে। এই রান তাড়া করতে নেমে সেই ম্যাচে ব্রেসওয়েল বিধ্বংসী ব্যাটিং‌ করেন। তার ব্যাট থেকে মাত্র ৭৮ বলে ১৪০ রান আসে। এই ইনিংসের পরে নিলামে জায়গা না পেলেও এই বছর আইপিএলে উইল জ্যাকসের পরিবর্ত হিসাবে ব্রেসওয়েল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলে জায়গা পান।

৩) মেহেদী হাসান মিরাজ (Mehidy Hasan Miraz): বাংলাদেশি অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ এখনও পর্যন্ত আইপিএল নিলামে কোনো দলে জায়গা পাননি। তবে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গতবছরের শেষ দিকে বাংলাদেশ সফরে ভারত ৩ ম্যাচের একটি একদিনের সিরিজ খেলে। এই সিরিজের প্রথম দুই ম্যাচে অসাধারণ অলরাউন্ডিং পারফরম্যান্স করে সকলকে চমকে দেন। ভারত এই সিরিজ বাংলাদেশের বিপক্ষে ২-১ হেরে যায়। এই একদিনের সিরিজের সেরা হয়েছিলেন মেহেদী হাসান মিরাজ।