তিনজন টি-২০ স্পেশালিস্ট ব্যাটসম্যান যারা খুব তাড়াতাড়ি টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে‌ অভিষেক করতে পারেন

টি-টোয়েন্টিতে দুরন্ত পারফরমেন্স করলেও সাম্প্রতিক সময় সূর্যকুমার যাদব, ইশান কিষাণের মতো ক্রিকেটারদের টেস্ট দলেও জায়গা দিয়ে পরীক্ষা করা হচ্ছে।

আইপিএলের (IPL) জনপ্রিয়তার কারণে বর্তমানে নতুন ক্রিকেটাররা বেশিরভাগ টি-টোয়েন্টিতে অভিজ্ঞ হিসাবে জাতীয় দলে জায়গা করে নিচ্ছেন। তবে টি-টোয়েন্টিতে দুরন্ত পারফরমেন্স করলেও সাম্প্রতিক সময় সূর্যকুমার যাদব (Suryakumar Yadav), ইশান কিষাণের (Ishan Kishan) মতো ক্রিকেটারদের টেস্ট দলেও জায়গা দিয়ে পরীক্ষা করা হচ্ছে। আজ এখানে এমন ৩ জন ভারতীয় ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হবে যারা টি-টোয়েন্টিতে দক্ষ হলেও খুব তাড়াতাড়ি টেস্ট ক্রিকেটে তাদের অভিষেক হবে বলে মনে করা হচ্ছে।

১) রিঙ্কু সিং (Rinku Singh)

রিঙ্কু সিং গত বছর কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) হয়ে ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করে বর্তমানে জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। এই তরুণ ক্রিকেটার খুব তাড়াতাড়ি টেস্ট ক্রিকেটেও অভিষেক করতে পারেন বলে মনে করা হচ্ছে। কারণ রিঙ্কু রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) উত্তর প্রদেশের হয়ে নিজের দক্ষতার প্রমান দিয়েছেন। এছাড়াও সম্প্রতি তিনি ভারতীয় ‘এ’ দলের হয়েও টেস্ট ম্যাচে অংশগ্রহণ করছেন এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রিঙ্কু টেস্ট ম্যাচে ভারতের বিকল্প ফিল্ডারদের একজন ছিলেন।

২) আর্শদীপ সিং (Arshdeep Singh)

টি-টোয়েন্টি ফরম্যাটে আর্শদীপ সিং অন্যতম একটি নাম। তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে ৪৪ টি টি-টোয়েন্টি ম্যাচে মোট ৬২ টি উইকেট সংগ্রহ করেছেন। বর্তমানে ভারতীয় টেস্ট দলেও জায়গা পাওয়ার জন্য আর্শদীপ চেষ্টা চালাচ্ছেন। গতবছর কাউন্টি ক্রিকেটেও (County Cricket) তার দুরন্ত পারফরমেন্স লক্ষ্য করা গেছে। অন্যদিকে ভারতের টেস্ট দলে পেস বিভাগে বাঁহাতি বিকল্প দরকার। তাই খুব তাড়াতাড়ি ভারতীয় টেস্ট দলে আর্শদীপ অভিষেক করতে পারেন।

৩) রবি বিষ্ণোই (Ravi Bishnoi)

রবি বিষ্ণোইও টি-টোয়েন্টি জগতে নিজের জায়গা করে নিয়েছেন। এখনও পর্যন্ত তিনি দেশের হয়ে ২৪ টি টি-টোয়েন্টি ম্যাচে ৩৬ টি উইকেট সংগ্রহ করেছেন। অন্যদিকে ভারতীয় টেস্ট দলে রবি বিষ্ণোই জায়গা করে নেওয়া কিছুটা কঠিন। তবে টেস্ট ক্রিকেটে ব্লু ব্রিগেডদের ডানহাতি লেগ-স্পিনার বিকল্প এখন থেকেই তৈরি করতে হবে। ফলে রবি বিষ্ণোই যদি খুব তাড়াতাড়ি ভারতীয় টেস্ট দলে জায়গা পান অবাক হওয়ার কিছু নেই।