তিনজন এমন অধিনায়ক যাদের অধিনায়কত্বে ভারত কোনো টি-টোয়েন্টি ম্যাচ হারেনি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final) ম্যাচের পরে ভারতীয় দল বিরতিতে রয়েছে এবং পরবর্তী সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে। এর মধ্য দিয়ে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) জন্য ভারতীয় দলের প্রস্তুতি শুরু হবে। ধারণা করা হচ্ছে, এই সফরে টি-টোয়েন্টি দলের অধিনায়ক হবেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। আসুন প্রথমে ভারতীয় অধিনায়কদের সম্পূর্ণ তালিকাটি দেখি এবং সেই অধিনায়কদের সম্পর্কে জেনে নেওয়া যাক যাদের নেতৃত্বে ভারত কখনও হারেনি…

ভারতের এমন ৩ জন অধিনায়ক আছেন, যাদের অধিনায়কত্বের রেকর্ড শতভাগ। প্রথম স্থানে রয়েছেন বীরেন্দ্র সেহবাগ (Virender Sehwag)। তার অধিনায়কত্বে ভারত একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই ম্যাচ জিতেছে ভারত। শচীনও এই ম্যাচের অংশ ছিলেন। এরপর অধিনায়ক হিসেবে আর কোনো টি-টোয়েন্টি ম্যাচ পাননি সেহবাগ। তিনি ছাড়াও সুরেশ রায়না (Suresh Raina) ৩ টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন এবং ভারতীয় দল তিনটিতেই জিতেছিল। বর্তমানে দু’জনেই অবসর নিয়েছেন।

অন্যদিকে কেএল রাহুলের (KL Rahul) অধিনায়কত্বের রেকর্ডও ১০০ শতাংশ। তার অধিনায়কত্বে ভারত একটি ম্যাচ খেলেছে এবং জিতেছে। তবে বর্তমানে তিনি খেলছেন এবং সম্ভবত তার অধিনায়কত্বে ভারতীয় দল আরও কিছু ম্যাচ খেলবে। এইভাবে তিনি এখনো সেই ভাগ্যবান অধিনায়কদের তালিকায় রয়েছেন, যাদের অধিনায়কত্বে ভারতীয় দল কোনও ম্যাচ হারেনি।

অন্যদিকে বর্তমান নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) ৫১ ম্যাচে ৩৯ জয় ও ১২ হারের রেকর্ড রয়েছে। আরও তিনটি ম্যাচ জিতলে টি-টোয়েন্টিতে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হয়ে যাবেন তিনি। ধোনির অধিনায়কত্বে ভারত ৪১ টি ম্যাচ জিতেছে এবং মাহি ৭২ টি ম্যাচে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন। তবে রোহিত আবার ভারতীয় দলকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেবেন কিনা তার ঠিক নেই, কারন বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে যে এখন টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করবেন হার্দিক পান্ডিয়া।