IPL 2024: তিনজন প্লেয়ার যারা ২০২৪ আইপিএল নিলামে তো‌ দল পেয়েছেন, কিন্তু এটাই তাদের শেষ সিজন হতে পারে

আইপিএলে (IPL) ভারত সহ বিশ্বের একাধিক ক্রিকেটার অংশগ্রহণ করে থাকেন। তাই ফ্রাঞ্চাইজিগুলি অনেক সময় অল্প সময়ের জন্য ক্রিকেটারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে চান। অন্যদিকে অফিশিয়ালি কিছু জানা না গেলেও ২০২৫ আইপিএলের আগে একটি মেগা নিলাম অনুষ্ঠিত হতে পারে। ফলে ২০২৪ আইপিএলে দল পেলেও কিছু ক্রিকেটারের টুর্নামেন্টে এটাই শেষ বছর বছর হতে চলেছে। এইরকম ৩ ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হলো।

১) মহম্মদ নবী (Mohammad Nabi)

মহম্মদ নবী আফগানিস্তানের অন্যতম তারকা অলরাউন্ডার। দীর্ঘদিন ধরে তিনি আইপিএলে অংশগ্রহণ করে আসছেন। মহম্মদ নবী এখনও পর্যন্ত আইপিএলে ১৭ ম্যাচে ১৮০ রানের সঙ্গে মোট ১৩ টি উইকেট সংগ্রহ করেছেন। অন্যদিকে ২০২৪ আইপিএলের নিলামে মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians) এই ক্রিকেটারকে ১ কোটি টাকায় নিজেদের দলে তুলে নিয়েছে। তবে বর্তমানে একাধিক তরুণ ক্রিকেটার উঠে আসায় সম্ভবত মহম্মদ নবীর এটি শেষ আইপিএল হতে চলেছে। পরবর্তী সময়ে আইপিএলে তিনি কোচ হিসাবে কাজ করতে পারেন।

২) উমেশ যাদব (Umesh Yadav)

উমেশ যাদব ভারতের অন্যতম অভিজ্ঞ একজন পেসার। তিনি দীর্ঘদিন ভারতীয় জাতীয় দলের হয়ে পারফর্ম করে ভক্তদের মুগ্ধ করেছেন। এর সঙ্গেই আইপিএলে উমেশ যাদব এখনও পর্যন্ত ১৪১ ম্যাচে ১৩৬ টি উইকেট তুলে নিয়েছেন। এই বছর কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) তাকে ছেড়ে দেওয়ায় পর ২০২৪ আইপিএলের নিলামে গুজরাট টাইটান্স (Gujrat Titans) ৫.৮০ কোটি টাকায় কিনেছে। অন্যদিকে সাম্প্রতিক সময়ে ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার সেইভাবে পারফরমেন্স করতে পারেননি। তাই ২০২৪ সাল তার সম্ভাব্যত শেষ আইপিএল হতে চলেছে।

৩) শাই হোপ (Shai Hope)

ক্যারিবিয়ান তারকা শাই হোপ এই বছর আইপিএলে দিল্লি ক্যাপিটালসে (Delhi Capitals) জায়গা করে নিয়েছেন। তবে এই দলে ব্যাকআপ হিসেবে ত্রিস্তান স্টাবস (Tristan Stubbs) এবং কুমার কুশাগরার (Kumar Kushagra) মতো উইকেট কিপার আছেন। তাই ২০২৪ আইপিএলের পর দিল্লি এই ক্রিকেটারকে ছেড়ে দিতে পারে এবং পরবর্তী সময়ে শাই হোপকে কোনো দল নাও নিতে পারে। অন্যদিকে তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে ২৬ ম্যাচে ৪৩৯ রান করেছেন।