ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচনে তিনটি এমন ভুল, যা পরে ভারতীয় দলের ওপর ভারী পড়তে পারে

ওয়েস্ট ইন্ডিজ সফরে (India Tour Of West Indies) দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। এই সফরের জন্য টিম ইন্ডিয়াতে বেশ কিছু বড় পরিবর্তনের কথা ঘোষণা করা হয়েছে। সিনিয়র ব্যাটসম্যান চেতেশ্বর পুজারাকে (Cheteshwar Pujara) দল থেকে বাদ দেওয়া হলেও ঋতুরাজ গায়কওয়াড (Ruturaj Gaikwad) এবং যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) মতো তরুণরা সুযোগ পেয়েছেন। একই সঙ্গে ফিরেছেন সঞ্জু স্যামসন (Sanju Samson)ও উমরান মালিকের (Umran Malik) মতো ক্রিকেটাররাও।

তবে দল নির্বাচনের সঙ্গে সঙ্গে বিসিসিআই এমন কিছু সিদ্ধান্ত নিয়েছে যা বেশ বিস্ময়কর। বোর্ডের এই সিদ্ধান্তে অজিঙ্কা রাহানেকে (Ajinkya Rahane) সহ-অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া ছাড়াও এমন দুটি ভুল হয়েছে যা ওয়েস্ট ইন্ডিজ সফরে টিম ইন্ডিয়ার জন্য ভারী হতে পারে।

১) অজিঙ্কা রাহানেকে আবার সহ অধিনায়ক করা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য সহ-অধিনায়ক করা হয়েছে অজিঙ্কা রাহানেকে। সম্প্রতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দলে ফিরেছেন রাহানে। এমন পরিস্থিতিতে তাকে সহ-অধিনায়ক করার সিদ্ধান্ত বেশ চমকপ্রদ। ৩৫ বছর বয়সী রাহানে হয়তো ঘরোয়া ক্রিকেটে রান করে টিম ইন্ডিয়ায় জায়গা করে নিয়েছেন, কিন্তু ভবিষ্যতের কথা বলতে গেলে বিসিসিআইয়ের উচিত ছিল এমন একজন খেলোয়াড় তৈরি করা, যিনি ভবিষ্যতে সহ-অধিনায়ক হতে পারেন।

রোহিত শর্মা (Rohit Sharma) বর্তমানে দলের অধিনায়ক। তারও বয়স ৩৬ বছর। সেই সঙ্গে রাহানের ক্যারিয়ারও এখন চূড়ান্ত পর্যায়ে। এমন পরিস্থিতিতে কোনো তরুণ খেলোয়াড়কে সহ-অধিনায়ক করাটাই দলের পক্ষে ভালো হতো।

২) অর্শদীপ সিংয়ের অনুপস্থিতি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলে জায়গা পেয়েছেন বাঁহাতি ফাস্ট বোলার জয়দেব উনাদকাট। ঘরোয়া ক্রিকেটে তার পারফরম্যান্স খুব শক্তিশালী ছিল তবে বাঁহাতি ফাস্ট বোলার অর্শদীপ সিংকে (Arshdeep Singh) বাদ দেওয়াও একটি চমকপ্রদ সিদ্ধান্ত ছিল। অর্শদীপের বয়স মাত্র ২৪ বছর। এমন পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজের মতো দুর্বল দলের বিপক্ষে তার উন্নতির সুযোগ‌ থাকতো, যাতে এবছর অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার কাছে বিকল্প থাকতে পারে।

৩) টেস্ট দলে কুলদীপের অনুপস্থিতি

এই বছর, কুলদীপ যাদবকে (Kuldeep Yadav) বর্ডার-গাভাস্কার ট্রফির জন্য ভারতের টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে জায়গা পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজা। এই তিনজনেরই বোলিংয়ের পাশাপাশি ব্যাট করার সামর্থ্য আছে, তবে দলে কব্জির স্পিনারও থাকা দরকার। এমন পরিস্থিতিতে কুলদীপ যাদবকেও বলে নেওয়া যেতে পারতো। কিন্তু তা ঘটেনি।