World Cup Qualifiers: সুপার সিক্সে কোন কোন দল উঠল, কারা বিদায় নিল, কারা এগিয়ে বিশ্বকাপের জন্য, জানুন

আসন্ন ২০২৩ একদিনের বিশ্বকাপ (ODI World Cup) ৫ অক্টোবর থেকে ভারতে (India) অনুষ্ঠিত হতে চলেছে। ইতিমধ্যে আটটি দল এই টুর্নামেন্টে খেলার জন্য তাদের জায়গা নিশ্চিত করে নিয়েছে। অন্যদিকে বিশ্বকাপের মূল পর্বে বাকি দুই দল হিসাবে জায়গা করে নেওয়ার জন্য জিম্বাবুয়েতে (Zimbabwe) বিশ্বকাপের কোয়ালিফারে (World Cup Qualifier) গুরুত্বপূর্ণ ১০ দল মুখোমুখি হয়েছে।

২০২৩ আইসিসি বিশ্বকাপ বাছাইপর্বে এখন গ্ৰুপ ‘A’-এর শীর্ষে রয়েছে জিম্বাবুয়ে। তারা গ্ৰুপ লিগের তিন ম্যাচে নেপাল, নেদারল্যান্ডস এবং ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছে। পয়েন্টস টেবিলের দ্বিতীয় স্থানে আছে নেদারল্যান্ডস (Netherlands)। তারা জিম্বাবুয়ের কাছে হেরে গেলেও বাকি দুই ম্যাচে আমেরিকা যুক্তরাষ্ট্র এবং নেপালের কাছে জয় পায়। ওয়েস্ট ইন্ডিজ (West Indies) বিশ্বকাপ কোয়ালিফায়ারের গ্ৰুপ ‘A’-এর তৃতীয় স্থানে আছে। ওয়েস্ট ইন্ডিজও জিম্বাবুয়ের কাছে হেরে গেলেও নেপাল ও আমেরিকার যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় তুলে নেয়।

বিশ্বকাপ কোয়ালিফায়ারের গ্ৰুপ ‘B’-এর শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা (Sri Lanka) । তারা গ্ৰুপ লিগে আরব আমিরাত, ওমান এবং আয়ারল্যান্ডের বিপক্ষে প্রতিটি ম্যাচে বিশাল জয় পায়।‌ স্কটল্যান্ড (Scotland) এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে। তারা আরব আমিরাত, আয়ারল্যান্ড ও ওমানের বিপক্ষে তিন ম্যাচেই জয় পেয়েছে। অন্যদিকে ওমান (Oman) ৪ ম্যাচ খেলে আয়ারল্যান্ড ও আরব আমিরাতের বিপক্ষে জয় তুলে নিয়ে গ্রুপ লিগে ৩ নম্বর স্থানে আছে।

গ্রুপ লিগে এখনো ম্যাচ বাকি থাকলেও এই টুর্নামেন্টের সুপার সিক্সের জন্য ছয় দল নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে। দলগুলি হলো জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমান। বিশ্বকাপ কোয়ালিফারের সুপার সিক্স ২৯ জুন থেকে শুরু হবে। ইতিমধ্যেই এবছর একদিনের বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে ভারত, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

বর্তমানে টুর্নামেন্টের সর্বোচ্চ রান স্কোরার হলেন জিম্বাবুয়ের ক্রেগ এরভিন (২১৮)। এখনো পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হলেন শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গা (১৬)। সুপার সিক্স এ যে দুটি দল শীর্ষে থাকবে তারা বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করবে।