Breaking News: ২০২৪ টি২০ বিশ্বকাপের স্থানান্তর, আয়োজক দেশ হিসেবে স্বত্ত্ব হারাচ্ছে West Indies এবং USA

ভারতে এইবছরের শেষে একদিনের ক্রিকেট বিশ্বকাপের পরে ২০২৪ সালে অনুষ্ঠিত চলেছে আইসিসির (ICC) আরেকটি বড়ো টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রের হওয়ার কথা থাকলেও এখন নতুন দেশের ভাবনা চিন্তা শুরু করেছে আইসিসি।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আর মাত্র ১২ মাস বাকি। এই সময়ের মধ্যে আইসিসি দ্বারা নির্ধারিত মান অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পরিকাঠামোর উন্নতি করতে পারবে না বলে মনে করছে আইসিসি। তাই সম্ভবত ইংল্যান্ডকে এই মেগা টুর্নামেন্টের আয়োজনের জন্য অনুরোধ করতে পারে তারা। এর আগেই ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আইসিসি ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডকে আয়োজক দেশ হিসাবে দায়িত্ব দিয়েছিলো।

জুন মাসে আন্তর্জাতিক ক্রিকেট সেই ভাবে না হওয়ায় ইংল্যান্ডকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ হিসাবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পরিবর্তন করার জন্য অনুরোধ করা হতে পারে। এর ফলে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আয়োজক দেশ হিসেবে স্বত্ব ২০৩০ সালে পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র পরিকাঠামো উন্নতি করার জন্য আরও অনেকটাই সময় পাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মাত্র দুটি স্টেডিয়াম সেন্ট্রাল ব্রওয়ার্ড পার্ক (Central Broward Park) এবং মুসা স্টেডিয়াম (Moosa Stadium) আন্তর্জাতিক মান পূরণ করে একদিনের ক্রিকেট খেলার মর্যাদা পেয়েছে। ২০২৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে ভারত এবং শ্রীলংকা।