T20 World Cup 2024: ঘটল প্রতীক্ষার অবসান, টি-২০ বিশ্বকাপ ২০২৪ এর সম্পূর্ণ সময়সূচী ঘোষনা করল ICC

ওডিআই বিশ্বকাপের পর্ব শেষ, এবার চলতি বছরে ৪ জুন থেকে শুরু হচ্ছে আইসিসি টি-২০ বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। মোট ২০ টি দল অংশগ্রহণ করবে ওই ইভেন্টে। সবকিছুই ঘোষণা হয়েছিল, শুধু বাকি ছিল সময়সূচি প্রকাশের। আজ সেই অপেক্ষারও অবসান ঘটালো আইসিসি। ২৭ দিন ব্যাপী ওই টুর্নামেন্টের কবে কার বিরুদ্ধে কোন দল মুখোমুখি হবে এবং কোথায় খেলাটি অনুষ্ঠিত হবে। প্রকাশিত হল এই সংক্রান্ত বেশ কিছু তথ্য।

এর আগের আইসিসি টি-২০ বিশ্বকাপটি অনুষ্ঠিত হয়েছিল অস্ট্রেলিয়ায়। সেটিতে জয়লাভ করেছিল ইংল্যান্ড। এবার তার ঠিক দুইবছর পর আসন্ন ২০২৪ এর আইসিসি টি-২০ বিশ্বকাপটি অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। ওই ইভেন্ট নিয়ে প্রতিটি দলের প্রস্তুতি এখন থেকেই তুঙ্গে। প্রকাশিত সময়সূচি অনুযায়ী চলতি বছরে টি-২০ বিশ্বকাপে উদ্ধোধনী ম্যাচে মুখোমুখি হবে ইউনাইটেড স্টেট আমেরিকা এবং কানাডা (USA vs Canada)।

আসুন ভারতের ম্যাচগুলির ওপর নজর দেওয়া যাক, ভারতের গ্রুপে তথা ‘এ’ গ্রুপে রয়েছে পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, ইউনাইটেড স্টেট আমেরিকা। প্রকাশিত সময়সূচি অনুযায়ী, ভারতের প্রথম ম্যাচটি রয়েছে ৫ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। এরপর ৯ জুন দ্বিতীয় ম্যাচটি রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী দেশ পাকিস্তানের বিরুদ্ধে। ১২ জুন ভারতের মুখোমুখি হবে ইউনাইটেড স্টেট আমেরিকা ও ১৫ জুন কানাডার বিপক্ষে খেলবে ভারত।