আন্তর্জাতিক সময়সূচীর পর এবার প্রকাশ হলো ২০২৪ সালের সমস্ত টি-টোয়েন্টি লিগের দিনক্ষন, জানুন কবে হবে কোন লীগ

সমাপ্ত হয়েছে ২০২৩ সাল, এবার ২০২৪ এর ক্রিকেট সূচি দেখে নেওয়ার পালা। ইতিমধ্যেই একে একে সব সিরিজ এবং আইসিসি ইভেন্ট থেকে শুরু করে বিশ্বের জনপ্রিয় লিগ সবকিছুরই সময়সূচি উঠে আসছে। দেখে নেওয়া যাক আইপিএল (IPL), বিবিএল (BBL), সিপিএল (CPL) থেকে শুরু করে এক এক করে বিশ্বের প্রতিটি টি-২০ লিগের সময়সূচি।

নতুন বছরের শুরুতেই যে লিগটি অনুষ্ঠিত হবে, সেটি হল এসএ২০ লিগ (SA20)। ভারতের দক্ষিণ আফ্রিকা সফর শেষ হলেই ৯ জানুয়ারি থেকে শুরু হবে এই লিগ, শেষ হবে ১০ ফেব্রুয়ারিতে। এই লিগ চলাকালীন আর একদিকে চলবে আইএলটি-২০ (ILT20 2024)এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগ (BPL 2024)। দুটি ইভেন্টই শুরু হবে ১৯ জানুয়ারি। আইএলটি-২০ শেষ হবে ১৭ ফেব্রুয়ারিতে এবং বিপিএল শেষ হবে ১ মার্চ।

এদিকে পাকিস্তান সুপার লিগ (PSL 2024) শুরু হবে ১৩ ফেব্রুয়ারি থেকে, শেষ হবে ১৯ মার্চ। তারপরেই শুরু হবে বিশ্বক্রিকেটের জনপ্রিয় লিগ এবং ভারতের একপ্রকারের ক্রিকেট উৎসব ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL 2024)। আইপিএল শুরু হবে ২৩ মার্চ থেকে, চলবে ২৬ মে পর্যন্ত। যদিও এই তারিখের কিছু পরিবর্তন হতে পারে। আইপিএল শেষ হলেই ৪ জুন থেকে শুরু আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২৪ (ICC T20 World Cup 2024)। শেষ হবে ৩০ জুন।

আবার একই সময়ে চলবে ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট টি-২০ (Vitality Blast T20 2024)। এই লিগ শুরু হবে ৩০ মে থেকে, চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে আগস্ট মাসে রয়েছে দ্যা হান্ড্রেড লিগ (The Hundred)। এরপরই রয়েছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (CPL 2024)। যা চলবে আগস্ট-সেপ্টেম্বর মাসে। তারপর অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে নতুন টি-১০ লিগ। বছরের শেষে তথা ডিসেম্বরে শুরু হবে বিগব্যাশ লিগ (BBL 2024-2025), যা চলবে জানুয়ারি পর্যন্ত।