India T20 Squad: বিশ্বকাপে চরম ব্যর্থ হলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতের ক্যাপ্টেন সূর্য

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এর (ICC Odi World Cup 2023) ফাইনালে পরাজয়ের পর ভারতীয় দল এখন অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকটি সিরিজ খেলতে প্রস্তুত। আগামী ২৩ নভেম্বর থেকে বিশাখাপত্তনমে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের (India vs Australia T20I Series) জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। আসন্ন এই সিরিজে বিশ্বকাপে অংশ নেওয়া বেশিরভাগ খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছে।

এদিকে হার্দিক পান্ডিয়াও (Hardik Pandya) চোট থেকে না ফেরায় আসন্ন ওই সিরিজে ভারতীয় দলের অধিনায়কত্ব সামলাবেন সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) এবং সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন রুতুরাজ গায়কওয়াড (Ruturaj Gaikwad)। এছাড়া ওই সিরিজে সুযোগ দেওয়া হয়েছে একাধিক তরুণকে। যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, জিতেশ শর্মা থেকে শুরু করে মুকেশ কুমার প্রত্যেকেই ফিরেছেন ওই স্কোয়াডে।

এছাড়াও চোট সারিয়ে আসন্ন ওই সিরিজে দলে ফিরেছেন অক্ষর প্যাটেল (Axar Patel)। অন্যদিকে, প্রথম তিন ম্যাচের জন্য স্কোয়াড একই থাকলেও, শেষ দুটি ম্যাচে একটি পরিবর্তন হতে চলেছে। সিরিজের অন্তিম দুই ম্যাচ তথা রায়পুর এবং বেঙ্গালুরুর ম্যাচে দলে যোগ দেবেন শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)। ওই দুই ম্যাচের জন্য দলের সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন তিনি। বিশ্বকাপের একটানা ১১ টি ম্যাচ খেলায় বাকিদের মতো শ্রেয়াসকেও এই সময় বিশ্রাম দিয়েছে বিসিসিআই।

আসন্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় স্কোয়াড:

সূর্যকুমার যাদব (অধিনায়ক), রুতুরাজ গায়কওয়াড (সহ-অধিনায়ক), ইশান কিষাণ (উইকেটরক্ষক), যশস্বী জয়সওয়াল, তিলক বর্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শিবম দুবে, রবি বিষ্ণোই, অর্শদীপ সিং, প্রসিদ্ধ কৃষ্ণা, আবেশ খান, মুকেশ কুমার।

শেষ দুটি ম্যাচের সহ-অধিনায়ক হিসেবে দলে যোগ দেবেন শ্রেয়াস আইয়ার।