দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে এই প্লেয়ার ভারতের জন্য সবচেয়ে মূল্যবান হবে, জানালেন গাভাসকার

বিশ্বকাপের (World Cup 2023) হতাশা ভুলে এবার ভারতের ভরসাযোগ্য ক্রিকেটাররা দক্ষিণ আফ্রিকার (India vs South Africa Series) সফরে ভালো পারফরমেন্স করতে চাইছেন। আজ প্রটিয়াদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। এর সঙ্গেই ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করবে। এবার কোন ক্রিকেটার টেস্ট সিরিজে গুরুত্বপূর্ণ হবেন সেই বিষয়ে সুনীল গাভাস্কার (Sunil Gavaskar) গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

এই বছর বিশ্বকাপে রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ব্লু ব্রিগেডরা দুরন্ত পারফরম্যান্স করে। বিরাট কোহলির (Virat Kohli) ব্যাট থেকে এই টুর্নামেন্টের সর্বোচ্চ রান আসার সঙ্গে সঙ্গে বল হাতে মহম্মদ শামি (Mohammed Shami), জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) দুরন্ত ফর্মে ছিলেন। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দল হারের সম্মুখীন হয়। এর আগে এই বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও অজিদের কাছে রোহিত বাহিনী পরাজিত হয়ে ভক্তদের আশা ভঙ্গ করেছিলো।

পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রেও ভারতীয় দল একে পর এক জয় তুলে নিয়ে এগিয়ে যেতে চাইছে। এবার এর মধ্যেই দক্ষিণ আফ্রিকার সফরে ভারতের টেস্ট সিরিজ নিয়ে সুনীল গাভাস্কার গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন। তিনি বলেন, “জ্যাক ক্যালিস (Jacques Kallis) যেমন বলেছেন রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে গুরুত্বপূর্ণ ক্রিকেটার হতে চলেছেন। যাই ঘটুক না কেন বিশ্বকাপের ফাইনালে হার পূরণ করার এটাই রোহিত শর্মার কাছে বড়ো সুযোগ।”

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সফরে রোহিত শর্মা, বিরাট কোহলি সহ একাধিক গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে সাদা বলের ক্রিকেটে বিশ্রাম দেওয়া হয়েছে। তাই টি-টোয়েন্টি দলকে সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) এবং একদিনের ক্রিকেটে কেএল রাহুল (KL Rahul) নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার সফরে পর ইংল্যান্ড (India vs England Match) ২০২৪ সালের প্রথম দিকেই ভারতে ৫ ম্যাচের টেস্ট সিরিজের জন্য আসবে। তাই প্রটিয়াদের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছেন।