ওয়ার্নারের সাথেই পাকিস্তান সিরিজের পরে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে‌ চলেছেন স্মিথ? খোদ তার ম্যানেজার দিলেন বড় আপডেট

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথের (Steve Smith) টেস্ট ক্রিকেট থেকে অবসরের খবর সামনে এসেছে। ডেভিড ওয়ার্নারের (David Warner) মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের পর এই ফরম্যাটকে বিদায় জানাবেন বলে গণমাধ্যমে আলোচনা চলছিল স্মিথকে নিয়ে। কিন্তু সেরকম কিছুই ঘটতে যাচ্ছে না। দীর্ঘদিন ধরে স্মিথের ম্যানেজারের ভূমিকায় অভিনয় করা ওয়ারেন ক্রেইগ বিষয়টি নিশ্চিত করেছেন। ২০২৪ সালের ৩ জানুয়ারি থেকে সিডনিতে শুরু হতে যাওয়া পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট দিয়ে এই ফরম্যাট থেকে অবসরের ইচ্ছা প্রকাশ করেছেন ওয়ার্নার।

এ বছর ভারত ও ইংল্যান্ডের বিপক্ষে প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারায় স্মিথও অবসর নিতে পারেন বলে গুঞ্জন ছিল। নিউ সাউথ ওয়েলসের এই ব্যাটসম্যান তার যুগের ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট ক্রিকেটে সেরা গড় থাকলেও চলতি মরসুমে বড় ইনিংস খেলতে হিমশিম খাচ্ছেন। স্মিথ ১০২ টি টেস্টে ৫৮.৬১ গড়ে ৩২ টি সেঞ্চুরিসহ ৯৩২০ রান করেছেন।

ক্রেইগ অবশ্য এই জল্পনাকে অগ্রাহ্য করেছেন। সিডনি মর্নিং হেরাল্ডকে ক্রেইগ বলেন, “এই মুহুর্তে, আমি এটি (অবসরের আলোচনা) অস্বীকার করতে পারি। তিনি এখনও যে জিনিসগুলি অর্জন করতে চান তা নিয়ে কথা বলেন।”

অ্যাশেজ (তিনবার), ওয়ানডে বিশ্বকাপ (২০১৫ ও ২০২৩), টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২১) এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (২০২৩) সহ প্রতিটি ট্রফি জিতেছেন তিনি। তবে এ বছর স্মিথ ১৭ ইনিংসে ৩৪.৫৩ গড়ে মাত্র ৫১৮ রান করতে পেরেছেন। স্মিথ অবশ্য চতুর্থ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করার কাছাকাছি রয়েছেন এবং তিনি এই সুযোগ হাতছাড়া করতে চান না।

অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট ক্রিকেটে ১০ হাজারের বেশি রান করেছেন অ্যালান বর্ডার, রিকি পন্টিং ও স্টিভ ওয়াহ। সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপের ১০ ইনিংসে ৩৩.৫৫ গড়ে দুটি হাফ সেঞ্চুরিসহ ৩০২ রান করেছেন স্মিথ।