Ashes: অ্যাসেজের আগেই দুঃসংবাদ অস্ট্রেলিয়া শিবিরে, ব্যথায় কাতর ফাইনালে ভারতকে কাঁদানো প্লেয়ার

ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া অ্যাসেজ সিরিজ (Ashes 2023) শুক্রবার থেকে শুরু হবে। সিরিজের প্রথম ম্যাচটি হবে এজবাস্টনে। অস্ট্রেলিয়ার হাতে এখন অ্যাসেজ ট্রফি। গত বছর ঘরের মাঠে ৪-০ ব্যবধানে সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। ইংল্যান্ড একটি বিস্ফোরক দলে পরিণত হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন (WTC Champion) অস্ট্রেলিয়ার পক্ষে তাকে থামানো সহজ হবে না। কিন্তু এরই মাঝে অস্ট্রেলিয়ার জন্য এল বড় দুঃসংবাদ।

ইংল্যান্ডের বিপক্ষে অ্যাসেজ সিরিজের আগে অনুশীলনের সময় আঙুলে চোট পেয়েছেন স্টিভ স্মিথ (Steve Smith)। জানা যাচ্ছে, নেটে ব্যাট করতে গিয়ে এই চোট পান স্মিথ। চোট পাওয়ার সাথে সাথেই ব্যাটিং ছেড়ে দেন তিনি। তাকে অনেক ব্যথায় দেখা গিয়েছিল এবং ফিজিও তাকে দীর্ঘ সময় ধরে চিকিৎসা করেছিলেন।

সম্প্রতি টেস্ট ব্যাটিং র‌্যাংঙ্কিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন স্মিথ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন স্মিথ। দলকে ফাইনাল জেতাতে মুখ্য ভূমিকা পালন করেছিলেন স্মিথ। ডানহাতি ব্যাটসম্যান স্মিথ ২০১৯ সালে ইংল্যান্ডে অ্যাসেজ সিরিজে স্মরণীয় পারফরম্যান্স করেছিলেন। সেখানে পাঁচ ম্যাচের সিরিজে ৭৭৪ রান করেন তিনি।

অ্যাসেজ সিরিজে স্টিভ স্মিথের রেকর্ড অতুলনীয়। অ্যাসেজে এখন পর্যন্ত ৩২টি টেস্ট খেলেছেন তিনি। এতে তার ব্যাট থেকে ৫৯.৬৮ গড়ে ৩০৪৪ রান এসেছে। তার মধ্যে রয়েছে ১১টি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরি। অ্যাসেজে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকায় তিনি আছেন ৫ নম্বরে। স্মিথ যদি এই সিরিজে ৫৯২ রান করেন, তাহলে সবচেয়ে বেশি রান করার দিক থেকে দ্বিতীয় স্থানে চলে আসবেন তিনি। তাহলেই শুধুমাত্র স্যার ডন ব্র্যাডম্যান তার ঊর্ধ্বে থাকবেন। ব্র্যাডম্যানের রান ৩৭ ম্যাচে ৫০২৮।