World Cup Qualifiers: হাসারাঙ্গা ঝড়ে উড়ে গেল আরব, অন্যদিকে আয়ারল্যান্ডকে মাত দিল ওমান বয়েজ’রা

শুরু হয়ে গেছে বিশ্বকাপের কোয়ালিফায়ার পর্ব (WC Qualifiers 2023)। গতকাল জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ম্যাচে জয়লাভ করে তাদের কোয়ালিফাই করার সুযোগ আরও সহজ করে তুলেছে। এদিকে আজ সংযুক্ত আরব আমিরশাহীকে হারিয়ে কোয়ালিফাই পর্বের যাত্রা শুরু করলো‌ শ্রীলঙ্কা। আবার আজকের দ্বিতীয় খেলায় আয়ারল্যান্ডকে হারিয়ে জয় পেল ওমান।

শ্রীলঙ্কা বনাম সংযুক্ত আরব আমিরশাহী (Sri Lanka vs UAE):

আজকের প্রথম খেলায় টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহী। এই সিদ্ধান্তের পরিণতি খারাপ হয়ে দাঁড়ালো। শ্রীলঙ্কার টপ অর্ডারের সামনে নাজেহাল হয়ে পড়েন ইউএয়ির বোলাররা। ৫০ ওভার শেষে স্কোরবোর্ডে ৩৫৫ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কার ব্যাটসম্যানেরা। কুশল মেন্ডিসের (Kusal Mendis) ব্যাট থেকে আসে ৭৮ রান এবং সাদিরা সামারাবিক্রমার (Sadeera Samaraweekrama) ব্যাট থেকে আসে ৭৩ রান।

জয়ের জন্য মহাম্মদ ওয়াশিমদের (Muhammad Waseem) জয়ের জন্য প্রয়োজন ছিল ৩৫৬ রান। এই রানের চাপ প্রথম থেকেই কিছুটা দমিয়ে রেখেছিল ইউএয়ির ব্যাটসম্যানদের। অধিনায়ক ওয়াশিম এবং অন্যদিকে অরবিন্দ ও আলি নাসিরের প্রয়াশে কিছুটা সম্মানযোগ্য স্কোরে পৌঁছে দিলেও, ১৭৫ রানে শ্রীলঙ্কার সামনে হার স্বীকার করতে হয় ইউএয়িকে। দুর্দান্ত বল করে ৬ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন ওয়ানিন্দ্যু হাসারাঙ্গা (Wanindu Hasaranga)।

আয়ারল্যান্ড বনাম ওমান (Ireland vs Oman):

এইম্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল ওমান। এই সিদ্ধান্তই তাদের বিশ্বকাপের যাত্রা এগিয়ে নিয়ে যেতে কিছুটা সাহায্য করলো। আয়ারল্যান্ডকে ২৮১ রানে আটকে দেয় ওমান। যার মধ্যে ৯১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে এতোদূর পৌঁছে দেন জর্জ ডকরেল (George Dockrell)। হ্যারি ট্যাক্টরের (Harry Tector) ব্যাট থেকে আসে ৫২ রানের ইনিংস।

ওমানকে এইম্যাচে জয়ের জন্য প্রয়োজন ছিল ২৮২ রান। এই লক্ষ্য তাড়া করতে নেমে ওমান প্রথমে এক উইকেট হারালেও, এই উইকেট ম্যাচে খুব একটা প্রভাব ফেলতে পারেনি। ওপেনার কাশ্যপ প্রজাপতি (Kashyap Prajapati) ৭২ রান করে জয়ের রাস্তা আরও সহজ করে দেন। অন্যদিকে ৫২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলতে দেখা যায় আকিব ইলিয়াসকে (Aqib Ilyas)। জিশান মাকসুদের (Zeeshan Maqsood) ব্যাট থেকেও আসে ৫৯ রান। শেষপর্যন্ত ৪৬ টি মূল্যবান রান করে ক্রিজে অপরাজিত ছিলেন মহম্মদ নাদিম (Mohammad Nadeem)। এই ইনিংসগুলির ভিত্তিতে খুব সহজেই জয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছায় ওমান।