বড় ব্যবধানে রানআউট হওয়া সত্ত্বেও আউট দিলেন না‌ থার্ড আম্পায়ার, ক্রিকেটের বিরলতম ঘটনা ঘটল অস্ট্রেলিয়া-ইন্ডিজ ম্যাচে

গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে।

একটি ক্রিকেট ম্যাচকে স্বচ্ছভাবে পরিচালনা করার জন্য আইসিসি (ICC) একাধিক নিয়ম তৈরি করেছে। অন্যদিকে এই নিয়মগুলিকে সঠিকভাবে ব্যবহার করার জন্য আম্পায়াররা সব সময় সচেষ্ট হন। অন্যদিকে এই নিয়মকে কেন্দ্র করে গতকাল ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়ার (West Indies vs Australia Match) ম্যাচে দেখা গেলো এক অদ্ভুত ঘটনা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে অজিদের হয়ে ডেভিড ওয়ার্নার (David Warner) এবং জশ ইংলিশ (Josh Inglis) ওপেনিং করতে আসেন। তবে ওয়ার্নার ১৯ বলে ২২ রান এবং জশ ইংলিশ মাত্র ৬ বলে ৪ রান করে মাঠের বাইরে চলে যান। এরপর অস্ট্রেলিয়ার হয়ে গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell) ব্যাট হাতে সবচেয়ে ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি মাত্র ৫৫ বলে ১২ টি চার এবং ৮ টি ছয়ের মাধ্যমে অপরাজিত ১২০ রানের ইনিংস খেলেন। এর ফলে অজিরা ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করে নেয়।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। একমাত্র ক্যারিবিয়ান অধিনায়ক রভম্যান পাওয়েল (Rovman Powell) ৩৬ বলে ৬৩ রানের দুরন্ত ইনিংস খেলেন। এরপর ম্যাচের এমন পরিস্থিতি আসে যেখানে ওয়েস্ট ইন্ডিজ ১৮৯ রানে ৯ উইকেট হারিয়ে ফেলে। সেইসময় দলের হয়ে জেসন হোল্ডার (Jason Holder) এবং আলজারি জোসেফ (Alzarri Joseph) হাল ধরার চেষ্টা করেন। এই দুই ব্যাটসম্যানের ব্যাট করার সময় এক অদ্ভুত ঘটনা এবার ক্রিকেট মহলে রীতিমতো হইচই সৃষ্টি করলো।

উল্লেখ্য ম্যাচের ১৯ তম ওভারে স্পেন্সার জনসন (Spencer Johnson) যখন বল করছিলেন তখন তিনি আলজারি জোসেফকে রান নেওয়ার সময় আউট করেন। কিন্তু সেই মুহূর্তে তিনি নিশ্চিত ছিলেন না যে এটা আউট কিনা, সেই কারণে তিনি আম্পায়ারকে কোনোরকম আবেদন করেননি। এরপর যখন বড়ো স্ক্রিনে দেখা যায় তখন জানা যায় এটি নিশ্চিত আউট ছিল। ফলে সেই সময় অস্ট্রেলিয়া আউটের জন্য আবেদন করলে তখন আম্পায়ার এটিকে আউট দেন না কারণ আবেদন করার নির্দিষ্ট সময়ে তখন পেরিয়ে গেছে। ক্রিকেট মাঠে এইরকম ঘটনা খুবই বিরল বলে অনেকে মনে করছেন।