বৃষ্টিই কাল হল ভারতের! ব্যর্থ রিঙ্কুর লড়াই, ভারতকে অনায়াসে ৫ উইকেটে হারিয়ে সিরিজে এগোলো দক্ষিণ আফ্রিকা

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজের (India vs South Africa T20I Series) প্রথম ম্যাচটি প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ভেস্তে গেলেও, দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিবিঘ্নিত অবস্থায় খেলা হয়েছে। কিন্তু ম্যাচটি ভাগ্যে জোটেনি ভারতীয় দলের। এই দলই অস্ট্রেলিয়াকে নিজেদের দেশে ৪-১ এ সিরিজ হারালেও, দক্ষিণ আফ্রিকায় গিয়ে প্রথমেই ১-০ তে পিছিয়ে রয়েছে। ভারতীয় দলের এই সিরিজ জয়ের কোনো উপায় নেই, কিন্তু বৃহঃস্পতিবার তৃতীয় টি-২০ টি জিতলে ১-১ এ সমতায় ফেরার রাস্তাটি এখনো রয়েছে।

দ্বিতীয় টি-২০ তে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম (Aiden Markram)। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভালো করতে পারেননি ভারতীয় ওপেনাররা। যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং শুভমান গিল (Shubman Gill) দুজনেই শূন্যরানে আউট হয়ে প্যাভিলিয়ন ফেরেন। সেখান থেকে তিলক বর্মার (Tilak Varma) ২০ বলে ২৯ রানে কিছুটা ম্যাচে ফেরে ভারত। অন্যদিক থেকে ভারতীয় দলের অধিনায়ক সূর্যকুমার যাদবও (Suryakumar Yadav) আজ ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলেন।

কিন্তু তারপরেও বড় স্কোরে পৌঁছানোর তাগিদে লড়াই করতে দেখা যাচ্ছিলো ভারত। এমন সময়ে ভারতীয় দলের জন্য আরও একবার সদয় হন রিঙ্কু সিং (Rinku Singh)। রিঙ্কুর সাথে বেশ কিছুটা সময় ক্রিজে কাটান সূর্যকুমার। এরপর জিতেশ শর্মা (Jitesh Sharma) এসে এসেই আউট হয়ে যান। এদিকে রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja) ব্যাট করতে নেমে ১৪ বলে ১৯ রান করলেও, ওই অবস্থাতেই ফিরে যান। অন্যদিকে অর্শদীপ সিং ক্রিজে (Arshdeep Singh) এসে রিঙ্কুকে স্ট্রাইক দিতে গিয়ে প্রথম বলেই আউট হন। তখনও ৬৮ রানে অপরাজিত ছিলেন রিঙ্কু। এরপরই ২০ তম ওভারের মাঝামাঝি সময়ে শুরু হয়ে যায় বৃষ্টি। ওইসময় ১৯.৩ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৮০ রানে ছিল ভারত। কিন্তু বৃষ্টি না থামায় ডাকওয়ার্থ লুইসের সূত্র মেনে ১৫ ওভারে ১৫২ লক্ষ্য দেওয়া হয় প্রোটিয়াদের সামনে।

১৫ ওভারে ১৫২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথমেই মাত্র ২ ওভারে ৩৮ রান তোলে রিজা হেনড্রিকস (Reeza Hendricks) এবং ম্যাথু ব্রেটজকে (Matthew Breetzke)। দুর্ভাগ্যবশত ৭ বলে ১৬ রান আউট হন ব্রেটজকে। এরপরই ব্যাটে আসেন মার্করাম। আসতেই তিনিও রানের গতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করেন। ১৭ বলে ৩০ রানে ফেরেন তিনি। কিন্তু রিজা হেনড্রিকস অন্যদিক থেকে টিকে ছিলেন। কিছুক্ষণ পর ব্যাক্তিগত ৪৯ রানে আউট হন তিনি।

এরপর হেনরিখ ক্লাসেন (Heinrich Klaasen) তেমন চলেননি এই ম্যাচে। ডেভিড মিলারও (David Miller) ১৭ রান করে ফিরে যান। দুর্দশাজনক পরিস্থিতি থেকে কিছুটা সময়ের জন্য হলেও, এই ম্যাচে জয়ের স্বপ্ন দেখেন ভারতীয়রা। কিন্তু কোনো লাভ হয়নি, শেষে ত্রিস্তান স্টাবস (Tristan Stubbs) এবং অ্যান্ডিল ফেলুকায়োর (Andile Phehlukwayo) ইনিংসের উপর ভিত্তি করে ম্যাচ ১.১ ওভার বাকি থাকতে ৫ উইকেটে জয়লাভ করে ভারত।

স্কোরকার্ড:

ভারত: ১৮০/৭ (১৯.৩ ওভার)

দক্ষিণ আফ্রিকা: ১৫৪/৫ (১৩.৩ ওভার) ডিএলএস

ম্যাচটি দক্ষিণ আফ্রিকা ডিএলএস সূত্র মেনে ৫ উইকেটে জয়লাভ করেছে।