Sourav Ganguly: চূড়ান্ত স্তরে বারবার অসফল হওয়ায়, রোহিতদের ট্রফি জেতার গুরু মন্ত্র দিলেন দাদা

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (ICC) টুর্নামেন্টে শিরোপার দীর্ঘ খরা কাটাতে ভারতীয় দলকে নির্ভীকভাবে ক্রিকেট খেলার পরামর্শ দিয়েছেন বিসিসিআইয়ের (BCCI) সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছ থেকে ভক্তদের অনেক প্রত্যাশা ছিল, কিন্তু ওভালে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের শোচনীয় পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল তাদের।

২০১৩ সালের পর প্রথমবারের মতো আইসিসি শিরোপা জয়ের জন্য ভারতের দীর্ঘ অপেক্ষা অব্যাহত রয়েছে। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর আইসিসির চারটি বড় ইভেন্টের চারটি সেমিফাইনাল ও ফাইনালে উঠলেও চূড়ান্ত বাধা অতিক্রম করতে পারেনি ভারত। সৌরভ বলেন -“গত ১০ বছরে তারা চারটি ফাইনাল খেলেছে। এমন নয় যে তারা বাজে খেলেছে। তারা শুধু বড় ফাইনালই জিততে পারেনি।”

তিনি আরো বলেন, ”আমি ভারতীয় ক্রিকেটকে যতটা দেখেছি ও যতটা পর্যবেক্ষণ করেছি তাতে আমার একমাত্র উপদেশ হল এই বড় মুহুর্তগুলিতে পৌঁছানোর সময় ভয় ছাড়াই খেলতে হবে। কখনো কখনো কঠিন সিদ্ধান্ত নিতে হয়। বড় নকআউট ম্যাচগুলিতে অনিশ্চয়তার কারণে দলের পারফরমেন্সে প্রভাব পড়লে হবে না।’

“হয়তো মাঝে মাঝে ভিন্ন চিন্তা ভাবনা থাকে, কিন্তু আমি বাইরে থেকে সেটাই দেখি এবং সম্মানের সঙ্গে বলি যাও এবং খেলো। অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল আর তাদের আঘাত করা উচিত ছিল। রাহুল ও রোহিতকে একই মানসিকতা রাখতে হবে যে আমাদের ছয় মাসের মধ্যে বিশ্বকাপ আয়োজন করতে হবে। নির্ভীক হোন। ২০২৩ সালের অক্টোবর ও নভেম্বরে ভারত বিশ্বকাপ (Odi World Cup 2023) আয়োজন করবে এবং আইসিসি শিরোপার খরা শেষ করার জন্য এটি ভারতের জন্য একটি দুর্দান্ত সুযোগ হবে।”