ছয়জন ভারতীয় যারা চরম দারিদ্রতা কাটিয়ে ভারতীয় দলে‌ এসে বর্তমানে অসামান্য সাফল্য অর্জন করেছেন

ভারতের অনেক তারকা ক্রিকেটারদের দারিদ্রতার সঙ্গে লড়াই করতে হয়েছে। তবে তারা থেমে থাকেননি, সমস্ত প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে জীবনের সাফল্যের সিঁড়িতে এগিয়ে গেছেন।

ভারত থেকে প্রতি বছর একাধিক ক্রিকেট প্রতিভা বিশ্ব ক্রিকেটে উঠে আসছেন। তবে এদের মধ্যে অনেককেই দারিদ্রতার সঙ্গে লড়াই করতে হয়েছে। তবে তারা থেমে থাকেননি সমস্ত প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে জীবনের সাফল্যের সিঁড়িতে এগিয়ে গেছেন। আজ এখানে আমরা এমন ৬ জন ক্রিকেটারকে নিয়ে আলোচনা করবো যারা প্রথম জীবনে প্রচন্ড দারিদ্রতার মধ্যে দিয়ে জীবন অতিবাহিত করেছেন এবং বর্তমানে ক্রিকেটে সাফল্য লাভ করে প্রচুর টাকা উপার্জন করছেন।

১) পৃথ্বী শ্ব (Prithvi Shaw)

ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক পৃথ্বী শ্ব তরুণ ক্রিকেটারদের মধ্যে অন্যতম। তিনি শচীন তেন্ডুলকারের (Sachin Tendulkar) পর সবচেয়ে কনিষ্ঠ হিসাবে টেস্ট ক্রিকেটে শতরান করেছেন। মুম্বাই থেকে উঠে আসা এই ক্রিকেটারকে প্রথম জীবনে অনেক কষ্ট করতে হয়েছে। মাত্র ৪ বছর বয়সে পৃথ্বী শ্ব তার মাকে হারান। শুধুমাত্র অনুশীলনের জন্য তিনি তার বাবার সাথে প্রতিদিন ৭০ কিলোমিটার যাতায়াত করতেন।‌ দারিদ্রতার মধ্যেও পৃথ্বী শ্ব-এর বাবা তাকে সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেন।

২) রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)

রবীন্দ্র জাদেজা বর্তমানে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার। অন্যদিকে তিনি সবচেয়ে মূল্যবান ভারতীয় ক্রিকেটার হিসাবে উইজডেন থেকে একটি পুরস্কার পেয়েছেন। এই ভারতীয় ক্রিকেটারেরও প্রথম জীবন অনেক দারিদ্রতার মধ্যে দিয়ে গেছেন। জাদেজার বাবা নিরাপত্তা রক্ষীর কাজ করতেন এবং তিনি কিশোর বয়সে তার মাকে হারান। তবুও অদম্য জেদ নিয়ে জাদেজা কখনই হাল ছাড়েননি‌। ২০০৮ সালে বিরাট কোহলির সাথে জাদেজা আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতেন।

৩) মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)

মহেন্দ্র সিং ধোনি ভারত তথা বিশ্বের অন্যতম সফল একজন অধিনায়ক। তার নেতৃত্বে ভারতীয় দল ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) এবং ২০১১ সালে একদিনের বিশ্বকাপ (World Cup) জয় করে। অন্যদিকে মহেন্দ্র সিং ধোনির পরিবারে ক্রিকেট খেলার মত অতটা সাচ্ছন্দ ছিল না। তার বাবা মেকন কম্পানিতে জুনিয়র ম্যানেজমেন্ট পদে কাজ করতেন। পরিবারের চাপে ভারতীয় এই ক্রিকেটারকে একসময় রেলের টিকিট চেকারের মতো কাজ করতে হয়। তবে এই সব বিষয় তাকে বিশ্বের সেরা ক্রিকেটার হয়ে উঠতে বাঁধা দিতে পারেনি।

৪) ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar)

ভারতীয় পেস বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার অন্যতম। পাকিস্তানের বিপক্ষে অভিষেক করেই তিনি সকলকে চমকে দিয়েছিলেন। আইপিএলে (IPL) সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Haydrabad) এই তারকা উত্তর প্রদেশ থেকে আন্তর্জাতিক মঞ্চে উঠে এসেছেন। তবে তারও প্রথম জীবন খুবই লড়াইয়ের মধ্যে দিয়ে গেছে। একসময় খেলার মতো তার জুতো পর্যন্ত ছিল না। বর্তমানে তিনি ভারতের অন্যতম বেতনপ্রাপ্ত ক্রিকেটার হয়ে উঠেছেন।

৫) রোহিত শর্মা (Rohit Sharma)

রোহিত শর্মা ভারতীয় দলকে বর্তমানে সমস্ত ফরম্যাটেই নেতৃত্ব দিচ্ছেন। এছাড়াও তিনি আইপিএলের অন্যতম সফল একজন অধিনায়ক। তবে রোহিত শর্মার জীবনে এমন একটা সময় গেছে যখন তার বাবা-মা তার স্কুলের বেতন পর্যন্ত দিতে পারেননি। কিন্তু তিনি সেখানে থেমে থাকেননি তার স্বপ্নকে সফল করার জন্য রোহিত সমস্ত রকম প্রচেষ্টা চালিয়ে যান। এই মুহূর্তে তিনি একদিনের ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান যিনি ৩ টি দ্বিশতরান করেছেন।

৬) হার্দিক পান্ডিয়া এবং ক্রুনাল পান্ডিয়া (Hardik Pandya and Krunal Pandya)

হার্দিক পান্ডিয়া এবং ক্রুনাল পান্ডিয়া দুই ভাই মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স করে সকলের নজরে আসেন। বর্তমানে হার্দিক আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডার হিসাবে নিজের জায়গা করে নিয়েছেন। প্রথম জীবনে এই দুই ক্রিকেটার অনেক দারিদ্রতার মধ্যে দিয়ে লড়াই করেছেন। এমনকি তারা অনুশীলনের সময় শুধুমাত্র ম্যাগি খেয়ে থাকতেন বলেও জানা যায়।