সবচেয়ে মূল্যবান প্লেয়ার থেকে অরেঞ্জ ক্যাপ, শুভমান গিলের মাথায় উঠলো IPL-এর সেরার তাজ

গুজরাট টাইটান্স (Gujarat Titans) আইপিএল (IPL) ২০২৩ ফাইনালে চেন্নাই সুপার কিংসকে (Chennai Super kings) হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হতে না পারলেও এই দুই মাসব্যাপী তাদের অসাধারণ পারফরম্যান্স এবারও সকলকে মুগ্ধ করেছে। চ্যাম্পিয়ান হাওয়ার আনন্দের কাছে অন্য কিছুকে তুলে ধারা যায় না, তবুও ফাইনাল শেষে সারা মরসুমে গুজরাটের পাওয়া কিছু পুরস্কার তাদের ক্রিকেটারদের দক্ষতাকে তুলে ধরছে।

সত্যিই এই বছর আইপিএলে গুজরাটের পরিসংখ্যান তাদের সমর্থকদের আপ্লুত করতে বাধ্য। এই বছর আইপিএলের সবচেয়ে বেশি রান সংগ্রহ‌ থেকে উইকেট সংগ্রহ সব দিক থেকেই এগিয়ে গুজরাটের ক্রিকেটাররা। এমনকি আইপিএলে এইবছর সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহক তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানেও গুজরাটের বোলাররা জায়গা করে নিয়েছে।

আইপিএল ২০২৩-এর মোস্ট ভ্যালুইবেল প্লেয়ার হলেন গুজরাটের তরুণ ওপেনার ব্যাটসম্যান শুভমান‌ গিল (Shubman Gill)। এবছর আইপিএলে তিনি সবচেয়ে বেশি রান সংগ্রহ করেছেন। এরফলে এই বছর আইপিএলের অরেঞ্জ ক্যাপেরও মালিক হয়েছেন গিল। এছাড়াও গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট হাতে তার অবদান গুজরাটকে ফাইনালের দরজা খুলে দেয়। শুভমান গিল এই বছর আইপিএলে ১৭ ম্যাচে ৮৯০ রান করেছেন। তার রানের গড় ছিল ৫৯.৩৩ এবং স্ট্রাইক রেট ১৫৭.৮০ ছিল। এই মরসুমে তিনটি দুর্দান্ত শতরান ও চারটি অর্ধ শতরান করা শুভমান গিল আইপিএলের ইতিহাসে এক মরসুমে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন।

ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হওয়ার পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শুভমান বলেন, ” বিভিন্ন উপায়ে আমি যে কঠোর পরিশ্রম করেছি সেইগুলি আমাকে সঠিক পথে নিয়ে‌ যাচ্ছে। আমি মনে করি ভালো শুরু করাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল এবং ভালো শুরু করেছিলাম। টুর্নামেন্টের শেষের দিকে ভালো‌ শুরুটা বড়ো শুরুতে রূপান্তরিত করেছি। আমি নেটে প্রচুর ৬ অনুশীলন করেছিলাম এবং শেষ ওভারের জন্য কৌশল কিছুটা পরিবর্তন করি। সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে শতরানটি নিয়ন্ত্রণের সঙ্গে এসেছিল। অন্যদিকে মুম্বাইয়ের বিপক্ষে পরিস্থিতি জেনে বিরোধীদের আটকাতে গিয়ে শতরানটি আসে।”

এই বছর আইপিএলে সবচেয়ে বেশি উইকেট তুলে নিয়ে পার্পেল ক্যাপের মালিক হয়েছেন গুজরাটের পেসার মহম্মদ সামি (Mohammed Shami)। তিনি ফাইনালে কোন উইকেট না পেলেও এই বছর আইপিএলে ১৭ টি ম্যাচে নিয়েছেন ২৮ টি উইকেট। এইবছর সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহক তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মোহিত শর্মা (Mohit Sharma)। গুজরাট টাইটান্সের এই বোলার মাত্র ১৪ টি ম্যাচ খেলে ২৭ টি উইকেট নিয়েছেন। এছাড়াও তৃতীয় স্থানেও রয়েছেন গুজরাটের আর এক তারকা বোলার রশিদ খান। তিনি এইবছর আইপিএলে ১৭ টি ম্যাচ খেলে ২৭ টি উইকেট নিয়েছেন।