রোহিত শর্মার পরে অধিনায়কত্বের ভার পাবেন এই প্লেয়ার, সব ফরম্যাটেই পেতে পারেন দায়িত্ব

সম্প্রতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ভারতীয় ক্রিকেট দল। ডব্লিউটিসিতে (WTC) হারের পর টিম ইন্ডিয়াকে এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে হবে। এদিকে, টিম ইন্ডিয়ার হয়ে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করা রোহিত শর্মার (Rohit Sharma), উত্তরসূরি খোঁজার কাজও চলছে ক্রমাগত। আসলে রোহিত শর্মার কাজের চাপ বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

২০২৩ সালের এশিয়া কাপ (Asia Cup 2023) এবং চলতি বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের (Odi World Cup 2023) কথা মাথায় রেখে কিছু সফরে বিশ্রাম দেওয়া হতে পারে রোহিত শর্মাকে। একই সঙ্গে তার ফর্মও বেশ কিছুদিন ধরে ভালো যাচ্ছে না। এমন পরিস্থিতিতে রোহিত শর্মার জায়গায় অধিনায়ক হিসেবে বিকল্প হিসেবে দেখা হচ্ছে শ্রেয়াস আইয়ারকে (Shreyas Iyer)।

চোটের কারণে আইয়ার টিম ইন্ডিয়ার বাইরে থাকলেও আশা করা হচ্ছে, ফেরার সঙ্গে সঙ্গে অধিনায়কত্বের বড় দায়িত্ব পেতে পারেন শ্রেয়াস আইয়ার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) এবং কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে আইয়ারের। আইয়ার তার অধিনায়কত্বে দিল্লি ক্যাপিটালসকে ফাইনালেও নিয়ে গিয়েছিলেন।

টিম ইন্ডিয়ার ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার ক্যারিয়ার এখন থমকে গেছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোহিত শর্মার ফর্মও তাকে সমর্থন করছে না। একই সঙ্গে ২৮ বছর বয়সী আইয়ারই হতে পারেন বর্তমান সময়ে একমাত্র বিকল্প যিনি ৫ থেকে ৭ বছর টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিতে পারেন। চোটে পড়ার আগে দারুণ ফর্মে ছিলেন শ্রেয়াস আইয়ার।

সূত্রের খবর, মিডল অর্ডারে চেতেশ্বর পুজারা ও আজিঙ্কা রাহানের বিকল্প হিসেবে আইয়ারকে দেখা হচ্ছে। কারণ আইয়ারের ব্যাটিং যে পজিশনে আসে, সেই পজিশনের জন্য টিম ইন্ডিয়া প্রতিনিয়ত লড়াই করেছে। এমন পরিস্থিতিতে আইয়ার যখন থেকে মিডল অর্ডারে খেলার সুযোগ পেয়েছেন, তখন থেকেই নিজের খেলা দিয়ে নিজেকে প্রমাণ করেছেন।

আইয়ার ভারতের হয়ে ১০টি টেস্ট, ৪২টি ওয়ানডে ও ৪৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্ট ক্রিকেটে আইয়ার ৪৪.৪০ গড়ে ৬৬৬ রান করেছেন। ওয়ানডে ক্রিকেটে ৪৬.৬০ গড়ে ১৬৩১ রান পূর্ণ করেছেন, টি-টোয়েন্টি ফরম্যাটে ১০৪৩ রান করেছেন তিনি।