চিরতরে ক্রিকেটকে বিদায় জানালেন মার্শ, শেষ ম্যাচে ৬৪ রানের ইনিংস খেললেন এই অজি লেজেন্ড

শন মার্শ ছিলেন আইপিএলের প্রথম তারকা ক্রিকেটার। টুর্নামেন্টের প্রথম অরেঞ্জ ক্যাপজয়ী প্লেয়ার।

অস্ট্রেলিয়া বিশ্ব ক্রিকেটকে একের পর এক তারকা ক্রিকেটার উপহার দিয়েছে। বিশ্ব আধুনিক ক্রিকেটের মানচিত্রে এই অস্ট্রেলিয়ান তারকাদের অবদান কখনোই ক্রিকেট ভক্তরা ভুলতে পারেন না। এবার সমস্ত ধরনের পেশাদার ক্রিকেট থেকে বিদায় নিলেন শন মার্শ (Shaun Marsh)।

আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সঙ্গে শন মার্শ বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগে দুরন্ত পারফরমেন্স করে সকলের মন জয় করে নিয়েছেন। ৪০ বছর বয়সী এই ব্যাটসম্যানকে চলমান বিগ ব্যাশ লিগেও (Big Bash League) একই উন্মাদনার সঙ্গে অংশগ্রহণ করতে দেখা যায়। গতকাল তিনি এই টুর্নামেন্টে শেষ ম্যাচটি খেলেন। রেনেগেডসের (Renegades) হয়ে মেলবোর্ন স্টারসের (Melbourne Stars) বিপক্ষে মার্শ অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলেন।

ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমি রেনেগেডসের হয়ে খেলতে পছন্দ করতাম, গত ৫ বছরে কিছু অসাধারণ মানুষদের সাথে আমার দেখা হয়েছে এবং আমি যে বন্ধুত্ব পেয়েছি তা সারাজীবন মনে থাকবে।” তিনি আরও বলেন, “আমাদের সদস্য এবং অনুরাগীদের সবসময় উৎসাহ পেয়েছি। আমার যাত্রায় তাদের সমর্থনের জন্য কৃতজ্ঞ। রেনেগেডসের কোচ এবং স্টাফ এবং পর্দার আড়ালে থাকা সবাইকে শুরু থেকে এবং আমার শেষ বছরগুলিতে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ।”

অন্যদিকে শন মার্শ ছিলেন আইপিএলের (IPL) প্রথম তারকা ক্রিকেটার। তিনি জাতীয় দলে আত্মপ্রকাশ করার আগেই আইপিএলের উদ্বোধনী মরসুমে ৬১৬ রান করেছিলেন। এই রেকর্ড ১৫ বছর পর ভারতীয় তরুণ ক্রিকেটার যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) গত বছর ভেঙে দেন। এছাড়াও শন মার্শ দেশের হয়ে ৩৮ টি টেস্ট ম্যাচে ২২৬৫ রানের সঙ্গে ৭৩ টি একদিনের ম্যাচে ২৭৭৩ রান করেছেন। এছাড়াও জাতীয় দলের হয়ে ১৫ টি টি-টোয়েন্টি ম্যাচে তার ২৫৫ রান আছে।