Shardul Thakur: ওভালে ঠাকুরের জয়জয়কার, ডন ব্রাডম্যানের সমতুল্য হলেন লর্ড শার্দুল

তৃতীয় দিনে এক রোমাঞ্চকর জায়গায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final)। একসময় অস্ট্রেলিয়ার সামনে ভারতীয় ব্যাটসম্যানেরা একের পর এক উইকেট হারালেও, সেখান ম্যাচের হাল ধরেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) ও শার্দুল ঠাকুর (Shardul Thakur)। আজকের অর্ধশতরানের সাথে ওভালে একটানা তৃতীয় অর্ধশতরান করেন শার্দুল ঠাকুর।

আজ দলের প্রয়োজনে ১২৯ বলে ৮৯ রানের দায়িত্ববান ইনিংস খেলেন অজিঙ্কা রাহানে। রাহানের পাশাপাশি শার্দুল ঠাকুরও নিজের দিক থেকে থেমে থাকেননি। নিজের দিক থেকে যথোপযুক্ত লড়াই চালিয়ে গিয়েছেন তিনি। শার্দুলের ১০৯ বলে ৫১ রানের ইনিংস সম্মানজনক জায়গায় নিয়ে যায় ভারতের স্কোরকার্ডকে।

যেখানে দলের টপ অর্ডার এবং মিডিল অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ। সেখানে দাঁড়িয়ে শার্দুল ঠাকুরের ৫১ রানের ইনিংসটি সত্যিই প্রশংনীয়৷ এই স্টেডিয়ামের সাথে অতীতে অনেকমুহুর্তের সাক্ষী রয়েছেন লর্ড শার্দুল। এই স্টেডিয়ামে শেষবার দুটি ইনিংসে দুইবারই অর্ধশতরান করেছিলেন তিনি।

২০২১ সালে ভারত বনাম ইংল্যান্ড চতুর্থ টেস্টে ইংল্যান্ডের বোলারদের নাস্তানাবুদ করেছিলেন লর্ড শার্দুল। সেই ম্যাচে তিনি প্রথম ইনিংসে করেছিলেন ৫৭ রান এবং দ্বিতীয় ইনিংসে ৬০ রান এসেছিল শার্দুলের ব্যাট থেকে। দুইবছর পার হয়ে গেলেও এই পিচকে একেবারে ভোলেননি শার্দুল। আজ ফের অর্ধশতরান করে এই মাঠে অর্ধশতরানের হ্যাটট্রিক গড়েন তিনি। আজকের অর্ধশতরানের সাথে সাথে ডন ব্রাডম্যানের (Don Bradman) সমতুল্য হলেন তিনি। ব্রাডম্যানও বাইরের প্লেয়ার হিসেবে ওভালে পরপর‌ ৩ টি অর্ধশতরান করেছিলেন।