সাতজন নামকরা ক্রিকেটার যারা নিজেদের ক্রিকেট ক্যারিয়ার শুরুর আগে অন্যান্য চাকরি করেছেন

ক্রিকেটবিশ্বে অনেক ক্রিকেটার এমন রয়েছেন, যারা প্রথম থেকে ধনী অর্থাৎ নামীদামি পরিবার থেকে উঠে এসেছেন।আবার অনেক ক্রিকেটার এমনও রয়েছেন যারা একসময় কাজ করে অর্থ উপার্জন করতেন, পরে তারা বিখ্যাত ক্রিকেটার হয়ে উঠেছেন।

ক্রিকেট হল এমনই একটি খেলা, যেখানে অনেক খেলোয়াড়ই নিজেদের প্রতিভা দেখিয়ে এই খেলায় সুযোগ পায়। তার জন্য অনেক কাঠ-খড় পুড়িয়ে তাদের এতদূর আসতে হয়। অনেক ক্রিকেটার এমন রয়েছেন, যারা প্রথম থেকে ধনী অর্থাৎ নামীদামি পরিবার থেকে উঠে এসেছেন।আবার অনেক ক্রিকেটার এমনও রয়েছেন যারা একসময় কাজ করে অর্থ উপার্জন করতেন, পরে তারা বিখ্যাত ক্রিকেটার হয়ে উঠেছেন। দেখে নেওয়া যাক, এমন ৭ জন ক্রিকেটারকে।

১. এমএস ধোনি (MS Dhoni):

এই তালিকায় প্রথমেই যার নাম আসে তিনি হলেন এমএস ধোনি। ক্রিকেট বিশ্বে পদার্পণ করার আগে টিকিট কালেক্টর ছিলেন তিনি। বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে না দেখা গেলেও, খেলে যাচ্ছেন শুধু আইপিএল।

২. বরুণ চক্রবর্তী (Varun Chakravarthy):

কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) এই মিস্ট্রি স্পিনারও রয়েছেন উপরিউক্ত তালিকায়। বরুণের ক্রিকেটে সূত্রপাত হওয়ার আগে তিনি একটি প্রাইভেট কোম্পানির আর্কিটেক্ট ছিলেন।

৩. শামার জোসেফ (Shamar Joseph):

ওয়েস্ট ইন্ডিজের এই টেস্ট বোলারও ক্রিকেটে আসার আগে একসময় কাজ করতেন। তিনি বডিগার্ড হিসাবে কাজ করেছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ক্রিকেট খেলার স্বপ্নপূরণ হতেই তিনি চাকরি ছেড়ে দেন।

৪. ন্যাথান এলিস (Nathan Ellis):

ন্যাথান এলিস অস্ট্রেলিয়ার শীর্ষ পেসারদের মধ্যে একজন। অনেকেই হয়তো জানেন না, তিনি ক্রিকেটার হওয়ার আগে লোকের দরজায় দরজায় ঘুরে ফেরিওয়ালার কাজ করতেন এবং তিনি প্রফেসরের অ্যাসিটেন্ট হিসাবেও কাজ করেছেন।

৫. রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin):

অভিজ্ঞ ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও ক্রিকেটে আসার আগে বাইরে কাজ করতেন। বিশ্বের এক নম্বর টেস্ট বোলার একসময় সফটওয়্যার ইঞ্জিনিয়ার ছিলেন।

৬. মিচেল জনসন (Mitchell Johnson):

সাবেক অজি পেসারও এই তালিকার অন্তর্ভুক্ত ছিলেন। এই পেসারের পেশা কিছুটা আকর্ষণীয় ছিল। তিনি অস্ট্রেলিয়া দলের সেরা বোলার হওয়ার আগে প্লাম্বিং ভ্যানের চালক ছিলেন।

৭. ব্র‍্যাড হজ (Brad Hodge):

আরেকজন সাবেক অজি তারকাও ছিলেন উপরিউক্ত তালিকার সদস্য। তিনি নামকরা অলরাউন্ডার রুপে ক্রিকেটে আসার আগে একটি পেট্রোল পাম্পে কাজ করতেন।